Afghanistan: 'মোস্ট ওয়ান্টেড', তালিবান সরকারের ১৪ জন মন্ত্রীর নাম রাষ্ট্রসংঘের জঙ্গি তালিকায়
Taliban (Photo Credit: Twitter)

কাবুল, ৯ সেপ্টেম্বর: আফগানিস্তানে (Afghanistan) নতুন সরকার গঠন করেছে তালিবান (Taliban)। আফগানিস্তানে গঠিত নয়া সরকারের মন্ত্রীদের মধ্যে যাঁরা রয়েছেন, কমপক্ষে তাঁদের ১৪ জনের নাম রয়েছে রাষ্ট্রসংঘের জঙ্গি তালিকায়। এবার এমনই তথ্য উঠে আসছে।

আফগানিস্তানের বর্তমান প্রধানমন্ত্রী মোল্লা মহম্মদ হাসান আখুন্দ থেকে শুরু করে তাঁর দুই সহকারী অর্থাৎ মোল্লা বরাদরদের নামও রয়েছে রাষ্ট্রসংঘের (UN) জঙ্গি তালিকায়। রাষ্ট্রসংঘের যে 'মোস্ট ওয়ান্টেড' জঙ্গি (Terrorist) তালিকা রয়েছে, সেখানে নাম রয়েছে সিরাজউদ্দিন হাক্কানি এবং তাঁর কাকা খলিল হাক্কানির। দুজনেই বর্তমানে আফগানিস্তানে গুরুত্বপূর্ণ মন্ত্রীর পদে বহাল। প্রসঙ্গত সিরাজউদ্দিন হাক্কানিকে পাকড়াও করতে পারলে ১০ মিলিয়ন ডলারে পুরস্কৃত করা হবে বলেও ঘোষণা করা হয় এক সময় রাষ্ট্রসংঘের তরফে।

আরও পড়ুন: Taliban: 'কাটা না গোটা ফল কিনবেন', মহিলাদের নিয়ে অশালীন মন্তব্য তালিবানের, ভাইরাল ভিডিয়ো

আফগানিস্তানের প্রতিরক্ষামন্ত্রী মোল্লা ইয়াকুব এবং বিদেশমন্ত্রী মোল্লা আমির খান মুক্তাকির নামও রয়েছে রাষ্ট্রসংঘের জঙ্গি তালিকায়। মোল্লা আমির খান মুক্তাকির সহকারী মহম্মদ আব্বাস স্টানিকজাইও রাষ্ট্রসংঘের জঙ্গি তালিকায় রয়েছেন বলে খবর।

বিবিসি উর্দুর খবর অনুযায়ী, বর্তমানে আফগানিস্তানের যে মন্ত্রীরা রয়েছেন, সেই ৩৩ জনের মধ্যে ৫ জনের নাম জঙ্গি তালিকায় সবার উর্দ্ধে। এমনকী, তাঁদের 'তালিবান ৫' বলেও চিহ্নিত করা হয় রাষ্ট্রসংঘের তরফে। কারণ এঁদের প্রত্যেকেই গুয়ান্তনামো জেলে রাত কাটিয়েছেন। সবকিছু মিলিয়ে আফগানিস্তানের মন্ত্রীদের নিয়ে গোটা বিশ্ব জুড়ে জোর শোরগোল শুরু হয়েছে।