Taliban: আফগান সীমান্তে নৃশংস 'হত্যালীলা' তালিবানের, প্রাণ হাতে পালাচ্ছেন স্থানীয়রা
সীমান্ত থেকে প্রাণ হাতে পালাচ্ছেন স্থানীয়রা, ছবি সংগৃহীত

কাবুল, ৩ অগাস্ট: আফগান সীমান্তে (Afghan Border) তালিবানরা 'গণহত্যা' শুরু করেছে। আফগান সীমান্তের কান্দাহারে ঘাঁটি গাড়তে শুরু করেছে তালিবান। কান্দাহারের বেশ কিছু অংশ দখলের পরই সেখানে গণহত্যা শুরু করে তালিবান জঙ্গিরা। এমন খবরই প্রকাশ করা হয়েছে আল জাজিরার তরফে।

আল জাজিরার খবর অনুযায়ী, পাকিস্তান-আফগানিস্তান (Afghanistan) সীমান্ত এলাকা দখলের পর, সেখানে হত্যাকাণ্ড শুরু করেছে তালিবানরা। কান্দাহারে ওয়াশিংটন এবং লন্ডনের যে দূতাবাস রয়েছে, সেখান থেকেই ট্যুইট করে পাক-আফগান সীমান্তের ভয়ঙ্কর অবস্থার কথা তুলে ধরা হয়েছে। বর্তমান পরিস্থিতির জন্য তালিবানরা উলটে আফগান সরকারের বিরুদ্ধে বিষোদগার শুরু করে। প্রসঙ্গত কান্দাহারে যে ভারতীয় দূতাবাস ছিল, তা আগেই বন্ধ করে দেওয়া হয়েছে বিদেশ মন্ত্রকের তরফে।

আরও পড়ুন:  Delta Variant: দাপাচ্ছে ডেল্টা, করোনার সঙ্গে 'যুদ্ধের' কৌশলই পালটে গিয়েছে, দাবি মার্কিন রিপোর্টে

তালিবানের (Taliban) দাবি, সীমান্ত এলাকায় যদি আফগান সরকার শান্তি বজায় রাখতে না পারে, তাহলে সেখানকার অধিকার তাদের ছেড়ে দেওয়া উচিত। দোহায় তালিবানের সঙ্গে আফগান সরকারের এ বিষয়ে আলোচনা চলছে বলে যে খবর প্রকাশ করা হয়েছে, তা ভিত্তিহীন। এমনই দাবি করা হয়েছে তালিবানের তরফে।

স্পিন বোলডাক নামে সীমান্ত এলাকায় তালিবান নৃশংস হত্যালীলা শুরু করেছে বলে মানবাধিকার কমিশনের দৃৃষ্টি আকর্ষণ করা হয় আমেরিকা এবং ব্রিটেনের তরফে। সীমান্ত এলাকায় যেভাবে মানুষ খুন করছে তালিবান, তা অবিলম্বে বন্ধ করা উচিত বলেও সরব হয়েছে আমেরিকা এবং ব্রিটেন।

জানা যাচ্ছে, লস্কর গা, কান্দাহার এবং হেরাটে নিজেদের মর্জিমতো শাসন শুরু করেছে তালিবান এবং সেখানেই চলছে একের পর এক হত্যাকাণ্ড। গত এক সপ্তাহ ধরে ওই সব এলাকায় তালিবানি অত্যাচারের পর, সেখান থেকে বহু মানুষ পালাতে শুরু করেছেন। যা নিয়ে রাষ্ট্রসংঘের কপালে ইতিমধ্যেই চিন্তার ভাঁজ পড়তে শুরু করেছে।