Delta Variant: দাপাচ্ছে ডেল্টা, করোনার সঙ্গে 'যুদ্ধের' কৌশলই পালটে গিয়েছে, দাবি মার্কিন রিপোর্টে
ফাইল ছবি

ওয়াশিংটন, ৩১ জুলাই: গোটা বিশ্ব জুড়ে করোনার (Coronavirus) সঙ্গে যুদ্ধের পদ্ধতিটাই পালটে গিয়েছে। ডেল্টা ভ্যারিয়েন্ট (Delta) যেভাবে থাবা বসাতে শুরু করেছে গোটা বিশ্ব জুড়ে, তাতে স্বাস্থ্য কর্মীদের টিকাকরণ অত্যন্ত জরুরি। সেই সঙ্গে গোটা বিশ্বের মানুষের ক্ষেত্রে মাস্ক পরা বাধ্যতামূলক করতে হবে বলে জানানো হয় মার্কিন যুক্তরাষ্ট্রের রোগ প্রতিরোধক সংস্থার তরফে।

ভারতেই (India) প্রথম ডেল্টা ভ্যারিয়েন্টের খোঁজ মেলে। এরপর থেকে এই প্রজাতি গোটা বিশ্ব জুড়ে দাপিয়ে বেড়াচ্ছে। চিকেন পক্সের মতো সংক্রামক এই ডেল্টা ভ্যারিয়েন্ট একজনের থেকে অন্যজনের শরীরে হু হু করে ছড়িয়ে পড়ে। ইনফ্লুয়েঞ্জার বৈশিষ্ট থাকলেও, সাধারণ ফ্লু-এর চেয়ে অনেক বেশি শক্তিশালী করোনার এই নতুন প্রজাতি।

আরও পড়ুন: Delta Variant: দ্রুত ছড়িয়ে পড়ে, চিকেন পক্সের মতো সংক্রামক করোনার ডেল্টা প্রজাতি: রিপোর্ট

শুধু তাই নয়, টিকা (Corona Vaccine) নেওয়া থাকলেও যে কোনও মানুষ ডেল্টার সংক্রমণে আক্রান্ত হতে পারেন বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের সিডিসি রিপোর্টে। ফলে করোনার সঙ্গে গত এক বছর ধরে যে যুদ্ধ চলছিল, তা ক্রমশ পরিবর্তন হতে শুরু করেছে। যার প্রধান এবং অন্যতম কারণ, টিকা নেওয়া থাকলেও যে কেউ এই ভাইরাসে আক্রান্ত হতে পারেন। তবে যাঁদের টিকা নেওয়া নেই, তাঁদের ক্ষেত্রে করোনার এই প্রজাতি আরও বেশি করে প্রাণঘাতী হয়ে উঠতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করা হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের (US) ওই রিপোর্টে।

এদিকে চিনেও (China) নতুন করে থাবা বসাতে শুরু করেছে করোনা। ভারতের ডেল্টা ভ্যারিয়েন্টের জেরেই চিনে ক্রমশ করোনা আক্রান্তের সংখ্যা হু হু করে বাড়তে শুরু করেছে বলে খবর।