Delta Variant: দ্রুত ছড়িয়ে পড়ে, চিকেন পক্সের মতো সংক্রামক করোনার ডেল্টা প্রজাতি: রিপোর্ট
ডেল্টা সংক্রমণের ক্ষমতা অধিক, ছবি ইনস্টাগ্রাম

ওয়াশিংটন, ৩০ জুলাই: খুব দ্রুত সংক্রমিত হয় করোনা ভাইরাসের (Coronavirus) ডেল্টা প্রজাতি। করোনা ভাইরাসের যতগুলি প্রজাতি রয়েছে, তার মধ্যে ডেল্টার (Delta) সংক্রমণের মাত্রা কার্যত আকাশ ছোঁয়া। সম্প্রতি এমনই একটি রিপোর্ট প্রকাশ্যে এসেছে। যার জেরে ফের কপালে ভাঁজ পড়তে শুরু করেছে চিকিৎসকদের (Doctor)।

সম্প্রতি ওয়াশিংটন পোস্টে মার্কিন যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রক ও প্রতিরোধ কেন্দ্রের একটি রিপোর্ট প্রকাশিত হয়। যেখানে করোনার ডেল্টা প্রজাতি নিয়ে একটি গবেকষণা পত্র বের হয়। যা থেকে ডেল্টার সংক্রমিত করার ক্ষমতা চিকেন পক্সের মতো বলে মত প্রকাশ করা হয়। ডেল্টা যেভাবে সংক্রমণ ঘটায়, তার সঙ্গে করোনার একাধিক প্রজাতির কোনও মিল নেই।

শুধু তাই নয়, যাঁদের টিকাকরণ হয়ে গিয়েছে, তাঁদের শরীরেও যে কোনও সময় থাবা বসাতে পারে ডেল্টা। তবে যাঁদের টিকা দেওয়া নেই, তাঁদের ক্ষেত্রে করোনার এই প্রজাতি প্রাণঘাতী হতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করা হয়। সার্স, ইবোলার মতো একেবারেই নয় ডেল্টা। করোনার (COVID 19) এই প্রজাতির চরিত্র একেবারে অন্যরকম।

আরও পড়ুন: Mamata Banerjee: 'গণতন্ত্র বাঁচাও, দেশ বাঁচাও', দিল্লিতে দাঁড়িয়েই মোদী সরকারের বিরুদ্ধে ফের সুর চড়ালেন মমতা

যদিও চিকেন পক্সের মতো খুব শিগগিরই ছড়িয়ে পড়তে পারে করোনার এই ডেল্টা প্রজাতি। ইনফ্লুয়েঞ্জার মাধ্যমে এক থেকে একাধিক জনের শরীরে যে কোনও সময়ে ডেল্টা ভাইরাস ছড়িয়ে পড়তে পারে বলে ওই রিপোর্টে প্রকাশ করা হয়। ফলে ভ্যাকসিন নেওয়ার পরও যে কোনও সময়ে এই ভাইরাসে কেউ আক্রান্ত হতে পারেন বলে মনে করছেন চিকিৎসকরা।