Sri Lanka: ক্ষোভে ফুঁসছে শ্রীলঙ্কা, জ্বলছে রাজাপাক্ষের বাড়ি, প্রাণ বাঁচাতে গোপণ ডেরায় প্রাক্তন প্রধানমন্ত্রী
Mahinda Rajapaksa (Photo Credit: Twitter)

কলম্বো, ১০ মে: চাপের মুখে শেষ পর্যন্ত শ্রীলঙ্কার (Sri Lanka) প্রধানমন্ত্রী পদ থেকে ইস্তফা দিয়েছেন মাহিন্দা রাজাপাক্ষে (Mahinda Rajapaksa)। প্রধানমন্ত্রী পদ থেকে ইস্তফা দেওয়ার পর বিক্ষোভকারীদের হাত থেকে রক্ষা পেতে গোপণ ডেরায় আশ্রয় নিয়েছেন রাজাপাক্ষে এবং তাঁর পরিবার। দ্বীপরাষ্ট্রের উত্তর-পূর্বের একটি নৌসেনার গোপণ ডেরায় আশ্রয় নিয়েছেন মাহিন্দা রাজাপাক্ষে।

এনডিটিভি সূত্রে খবর, প্রধানমন্ত্রী পদ ছাড়ার পর মাহিন্দা রাজাপাক্ষে এবং তাঁর পরিবার দেশের উত্তর-পূর্বে নৌসেনার একটি গোপণ ডেরায় চুপিসাড়ে উড়ে যান। আপাতত সেখানেই তাঁরা রয়েছেন বলে খবর। রাজধানী কলম্বো থেকে ২৭০ কিলোমিটার দূরে নৌসেনার ওই গোপণ ডেরা।

 

সোমবার কলম্বো-সহ শ্রীলঙ্কার একাধিক জায়গায় বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভকারীদের দমাতে পুলিশ রাস্তায় নামে। যার জেরে ৫ জনের মৃত্যু হয়। এরপরই বিক্ষোভের মাত্রা দ্বিগুণ হতে শুরু করে। ফলে শ্রীলঙ্কার একাধিক জায়গায় পুলিশ বাহিনী মোতায়েন করা হয়। সোমবারের ঘটনায় ২০০ জনের বেশি মানুষ আহত হন বলে খবর। এরপরই প্রধানমন্ত্রী পদ থেকে ইস্তফা দেন মাহিন্দা রাজাপাক্ষে।

আরও পড়ুন:  Delhi: শাহিনবাগের পর নিউ ফ্রেন্ডস কলোনী, মঙ্গলপুরীতে 'বেআইনি' নির্মাণে বুলডোজার, ফের উত্তেজনা দিল্লিতে

সম্প্রতি শ্রীলঙ্কা জুড়ে চরম অর্থনৈতক সঙ্কট দেখা যায়। চিনের ঋণে জর্জরিত শ্রীলঙ্কায় ক্রমাগত বাড়তে শুরু করেছে নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম। ফলে সাধারণ মধ্যবিত্তের নাগালের বাইরে খাবার থেকে জ্বালানি তেল। যার জেরে প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাক্ষে এবং রাষ্ট্রপতি গোতবয়া রাজাপাক্ষের বিরুদ্ধে বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভের জেরে শেষ পর্যন্ত প্রধানমন্ত্রী পদ থেকে ইস্তফা দিতে বাধ্য হন মাহিন্দা রাজাপাক্ষে।