Russia-Ukraine War: 'ওকে বাঁচান', ছোট্ট শিশুর পিঠে নাম, ঠিকানা লিখে কাতর আর্জি ইউক্রেনীয় মায়ের
Mother Writes Family Details On Toddler's Back In Ukraine (Photo Credit: Twitter)

কিভ, ৫ এপ্রিল:  ছোট্ট পিঠে জায়গা কম। কোনওক্রমে একরত্তির পিঠে নাম, ঠিকানা লিখে রাখছেন ইউক্রেনের (Ukraine) এক মা। রুশ সেনার (Russia) হামলার জেরে যদি তাঁর এবং পরিবারের অন্যদের মৃত্যু হয়, তাঁর সন্তান যদি বেঁচে যায় কোনওক্রমে, তাহলে যেন তাকে কেউ রক্ষা করেন। রুশ সেনার হাত থেকে বেঁচে যাওয়া সন্তানের পিঠে লেখা নাম, ঠিকানা থেকে যাতে ওই একরত্তিকে কেউ তুলে নিয়ে যান, প্রাণে বাঁচিয়ে রাখেন, সেই কথা ভেবেই এমন সিদ্ধান্ত নিলেন ইউক্রেনের এক মা। যেখানে ছোট্ট শিশুর (Children) পিঠে লেখা রয়েছে তার নাম, ঠিকানা। যে ছবি ভাইরাল হতে চোখে জল ধরে রাখতে পারেননি অনেকে।

আরও পড়ুন:  Russia-Ukraine War: বুচায় 'গণহত্যা', ইউক্রেনের পাশে দাঁড়িয়ে মস্কোয় প্রতীকি প্রতিবাদ রাশিয়ানদের একাংশের

৩ দিন আগে শাশা মাইকোভিভ নামে এক মহিলা নিজের ইনস্টাগ্রাম (Instagram) হ্যান্ডেলে একটি ছবি শেয়ার করেন। যেখানে তাঁর একরত্তি ভিরার খোলা পিঠের ছবি শেয়ার করেন। একরত্তির পিঠে তার নাম, ঠিকানা, মোবাইল নম্বর লিখে ছবি শেয়ার করেন শাশা। এই যুদ্ধে তাঁর যদি কিছু হয়ে যায়, তাহলে যেন ছোট্ট শিশুটিকে কেউ উদ্ধার করেন। তাকে প্রাণে বাঁচিয়ে রাখেন বলে আবেদন করেন শাশা। ইউক্রেনীয় মা যেভাবে তাঁর সন্তানের প্রাণ রক্ষায় আর্জি জানান, তা দেখে চোখ ভিজে যায় আপামর জনসাধারণের।

 

প্রসঙ্গত ইউক্রেনের রাজধানী কিভের অনতিদূরে বুচা (Bucha) শহরে 'গণহত্যা' চালানো হয়েছে বলে অভিযোগ জেলেনস্কি সরকারের। বুচা থেকে যে মৃতদেহগুলি উদ্ধার করা হয়েছে, সেখানে বহু শিশুর নিথর দেহের দেখা মিলেছে। ওই ঘটনার পর গোটা বিশ্ব জুড়ে শোরগোল শুরু হয়ে যায়। এদিকে ছোট্ট ভিরাকে রক্ষা করতে যখন তার মা আকুল, সেই সময় ইউরোপ (Europe)এখনও তেলের দাম নিয়ে আলোচনা করতে ব্যস্ত বলে কটাক্ষ করা হয় ইউক্রেনীয়দের তরফে।