Russia-Ukraine War: বুচায় 'গণহত্যা', ইউক্রেনের পাশে দাঁড়িয়ে মস্কোয় প্রতীকি প্রতিবাদ রাশিয়ানদের একাংশের
Russia-Ukraine War (Photo Credit: Twitter)

মস্কো, ৫ এপ্রিল:  ইউক্রেনের (Ukraine) বুচায় (Bucha)  'গণহত্যা' চালানো হয়েছে রাশিয়ার তরফে। ইউক্রেনের রাজধানী শহর কিভ থেক ৬০ কিলোমিটার দূরে অবস্থিত বুচা। সম্প্রতি ওই শহর ছাড়তে শুরু করে রুশ সেনা। পুতিন বাহিনী বুচা ছাড়ার পর সেখান থেক ৪১০টি মৃতদেহ উদ্ধার করা হয়। কারও মুখ বাধা অবস্থায় মৃতদেহ খুঁজে পাওয়া যায়। কারও হাত বরফের মধ্যে থেকে বেরিয়ে আসতে দেখা যায়। সবকিছু মিলিয়ে বুচায় রুশ সেনা গণহত্যা চালিয়েছে বলে অভিযোগ করা হয় ইউক্রেনের তরফে। বুচা থেকে একের পর এক মৃতদেহ উদ্ধারের পর সেখানে হাজির হন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। বুচায় রুশ বাহিনী (Russia) যা করেছে, তার বিরুদ্ধে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে তিনি প্রতিবাদ করবেন বলেও জানান জেলেনস্কি।

বুচার গণহত্যা নিয়ে যখন প্রায় গোটা বিশ্ব জুড়ে শোরগোল শুরু হয়েছে, সেই সময় মস্কোর বেশ কিছু জায়গায়ও দেখা গেল প্রতিবাদ। বুচায় যেভাবে হাত, পা বেধে ইউক্রেনীয়দের হত্যা করা হয়েছে, সেই একইভাবে মস্কোয় (Moscow) প্রতিবাদ করতে দেখা যায় একদল রাশিয়ান নাগরিককে। ইউক্রেনের পাশে দাঁড়াতেই ওই প্রতীকি প্রতিবাদে সামিল হন রাশিয়ানদের একাংশ।

আরও পড়ুন:  Russia-Ukraine War: বুচায় উদ্ধার কয়েকশ মৃতদেহ, রাশিয়ার বিরুদ্ধে 'যুদ্ধ অপরাধের' অভিযোগে সরব জেলেনস্কি

এদিকে বুচায় গণহত্যা চালানো হয়েছে বলে আশঙ্কা প্রকাশ করেন স্পেনের প্রেসিডেন্টও। বুচায় যেভাবে একের পর এক মৃতদেহ উদ্ধার করা হচ্ছে, তাতে রুশ সেনা সেখানকার মানুষের উপর নির্মম অত্যাচার চালিয়েছে বলে আশঙ্কা প্রকাশ করেন স্পেনের প্রেসিডেন্ট।