Russia-Ukraine War: মারিউপলে ৪ লক্ষ পণবন্দি, ৩ হাজার সদ্য়োজাত আটকে, রাশিয়ার বিরুদ্ধে 'বর্বরতার' অভিযোগ ইউক্রেনের
Russia-Ukraine War (Photo Credit: Twitter)

কিভ, ৯ মার্চ:  মারিউপলে (Mariupol) প্রায় ৪ লক্ষ মানুষকে পণবন্দি করে রেখেছে রাশিয়া। মস্কোর বিরুদ্ধে এবার গুরুতর অভিযোগ করল ইউক্রেন। ইউক্রেনের বিদেশমন্ত্রীর অভিযোগ, মারিউপলে একটানা বোমাবর্ষণ শুরু করেছে রাশিয়ার বোমারু বিমান। যার জেরে ইউক্রেনের ওই শহরে মানুষ ঘর থেকে বের হতে পারছেন না। ফলে রাশিয়া প্রায় ৪ লক্ষ মানু,কে মারিউপলে পণবন্দি করে রেখেছে বলে অভিযোগ করা হয় ইউক্রেনের বিদেশমন্ত্রী তরফে। পাশপাশি এই মুহূর্তে মারিউপলে ৩ হাজার সদ্য়োজাত শিশু রয়েছে। ফলে জন্মের পর থেকে কোনও ধরণের চিকিৎসা পরিষেবা ওই সদ্যোজাতরা পাচ্ছে না। রাশিয়া যাতে শিগগিরই এই পরিকল্পিত যুদ্ধ বন্ধ করে, তারজন্য বিশ্বের প্রতিটি দেশ এগিয়ে আসুক বলে আবেদন করেন ইউক্রেনের বিদেশমন্ত্রী। যুদ্ধের নামে ইউক্রেনে রাশিয়া পরিকল্পিত হত্যা চালাচ্ছে বলেও অভিযোগ করা হয় ইউক্রেনের তরফে।

 

এদিকে কিভসহ (Kyiv) ইউক্রেনের (Ukraine) বিভিন্ন শহর থেকে সাধারণ মানুষকে সরানো হোক। ইউক্রেনে রাশিয়ার (Russia) বিশেষ সেনা অভিযানে যাতে সাধারণ মানুষের মৃত্যু না হয়, সে বিষয়ে একমত যুযুধান দুই দেশ। রাশিয়ার বোমাবর্ষণের আগে কিভজুড়ে বিপদ ঘণ্টি বাজিয়ে বাসিন্দাদের সতর্ক করা হচ্ছে। কিভ ছেড়ে মানুষ যাতে নিরাপদ জায়গায় চলে যেতে পারেন, তারজন্যই বিপদ ঘণ্টি বাজতে শুরু করে ইউক্রেনের রাজধানী শহর জুড়ে।

আরও পড়ুন:  Russia-Ukraine War: চের্নোবিলে চোখ রাঙাচ্ছে বিপদ? পরমাণু বিদ্যুৎ কেন্দ্র নিয়ে রাশিয়াকে সতর্ক করল ইউক্রেন

অন্যদিকে চের্নোবিল (Chernobyl)এবং জাপোরিঝিয়া দখলের পর সেখানকার তদারকি যাতে রুশ সেনা শুরু করে দেয়, সে বিষয়ে ইউক্রেনের তরফে আবেদন জানানো হয়। বোমাবর্ষণের জেরে চের্নোবিল যেভাবে ক্ষতিগ্রস্থ হয়, তার জেরে যে কোনও সময় সেখান থেকে তেজস্ক্রিয় পদার্থ ছড়িয়ে পড়তে পারে ইউক্রেনসহ গোটা ইউরোপ জুড়ে। ফলে রুশ সেনা যাতে শিগগিরই চের্নোবিল মেরামত করে, সে বিষয়ে আবেদন জানায় ইউক্রেন।