Russia-Ukraine War: 'নিও-নাৎসিদের' কবজা থেকে মানুষকে রক্ষা করতেই ইউক্রেনে যুদ্ধ, বললেন পুতিন
Vladimir Putin (Photo Credit: Twitter)

মস্কো, ২১ ফেব্রুয়ারি: ইউক্রেনে (Ukraine) রাশিয়ার (Russia) হামলা নিয়ে এবার ফের মুখ খুললেন ভ্লাদিমির পুতিন। ইউক্রেন যুদ্ধ নিয়ে পুতিন বলেন, শান্তিপূর্ণভাবে তাঁরা সমস্যার সমাধানের চেষ্টা করছেন কিন্তু এর বিপরীতে একটি শক্তি রয়েছে। যা সব সময় রাশিয়ার পিছনে ছুরিকাঘাত করছে বলে মন্তব্য করেন রুশ প্রেসিডেন্ট। এসবের পাশাপাশি পুতিন আরও বলেন, রাশিয়ার ঐতিহাসিক ভূমিতে যে মানুষরা রয়েছেন, তাঁদের উদ্ধারের জন্যই এই পদক্ষেপ। পাশাপাশি নিও-নাৎসিদের কবজা থেকে মানুষকে মুক্ত করতেই ইউক্রেনে হামলা বলেও মন্তব্য করেন রুশ প্রেসিডেন্ট।

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে হামলা চালায় রাশিয়া।  কিভ, খারকিভ-সহ ইউক্রেনের একাধিক গুরুত্বপূর্ণ শহরে ক্ষেপনাস্ত্র হামলা চালিয়ে কার্যত ছারখার করে দেয় রাশিয়া। ইউক্রেনে রাশিয়ার হামলার পর গোটা বিশ্ব জুড়ে চাঞ্চল্য ছড়ায়। ফলে রাশিয়ার বিরুদ্ধে একজোট হতে শুরু করে ইউরোপীয় ইউনিয়নের দেশগুলি। সেই সঙ্গে রাশিয়ার বিরুদ্ধে সুর চড়াতে শুরু করে আমেরিকাও। ইউক্রেনে হামলার প্রেক্ষিতে রাশিয়াকে কার্যত একঘরে করার প্রস্তুতি শুরু করে আমেরিকা-সহ ইউরোপীয় ইউনিয়নের দেশগুলি।

রাশিয়াকে যাতে ইউরোপীয় ইউনিয়ন এবং আমেরিকা সবদিক থেকে নিষিদ্ধ করে দেয়, সেই চেষ্টা চালানো হয় পর্যায়ক্রমে। ফলে বিশ্ব কার্যত দু ভাগ হয়ে যায় ইউক্রেন-রাশিয়ার দ্বন্দ্বের জেরে।

আরও পড়ুন:  Volodymyr Zelenskyy On Vladimir Putin: 'পুতিন জীবিত কি না...' মন্তব্য ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কির