Russia-Ukraine War: মারিউপলে শিশু হাসপাতালে রুশ সেনার 'যুদ্ধ অপারাধ'-এর অভিযোগ, খতিয়ে দেখবে ক্রেমলিন
Russia-Ukraine War (Photo Credit: Twitter)

মস্কো, ১০ মার্চ:  ইউক্রেনের (Ukraine) মারিউপল (Mariupol) শহরের শিশু হাসপাতালে বোমাবর্ষণ শুরু করেছে রাশিয়া। যার জেরে মারিউপলের ওই শিশু হাসপাতালে ৩ হাজার সদ্য়োজাত আটকে। যারা জন্মের পর কোনও চিকিৎসা পরিষেবা পাচ্ছে না বলে অভিযোগ করেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। মারিউপলের ওই শিশু হাসপাতালে রুশ সেনার বোমাবর্ষণের পর সেই ছবি সংবাদমাধ্যমে উঠে আসতেই গোটা বিশ্ব জুড়ে সমালোচনা শুরু হয়ে যায়। মারিউপলে রুশ সেনা যা করছে, তা যুদ্ধ অপরাধ বলে অভিযোগ করেন জেলেনস্কসহ আন্তর্জাতিক নেতৃত্ব। মারিউপলের শিশু হাসপাতালে রাশিয়ার লাগাতার বোমাবর্ষণকে যুদ্ধ অপরাধ বলে চিহ্নিত করতেই এবার মুখ খোলা হল ক্রেমলিনের তরফে।

 

মারিউপলে রুশ সেনা কী করেছে, সে বিষয়ে খোঁজ করা হবে। মারিউপলের ওই শিশু হাসপাতালে রুশ সেনাই বোমাবর্ষণ করেছে কি না, তা খতিয়ে দেখা হবে বলে জানায় ক্রেমলিন।

এদিকে রাশিয়া-ইউক্রেন (Russia-Ukraine War) যুদ্ধ নিয়ে বিতর্কিত মন্তব্য করে তীব্র সমালোচনার মুখে পড়লেন প্রিন্স উইলিয়াম। আজ লন্ডনের ইউক্রেনিয়ন হলের একটি অনুষ্ঠানে হাজির হন 'ডিউক অফ কেমব্রিজ' প্রিন্স উইলিয়াম। সেখানেই তিনি রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে বিতর্কিত মন্তব্য করেন। উইলিয়াম বলেন,  এশিয়া এবং আফ্রিকায় যুদ্ধ, সেখানকার রক্তমাখা ছবি খুব স্বাভাবিক। কিন্তু ইউরোপের (Europe) এমন রক্তমাখা ছবি খুব অস্বস্তিকর বলে মন্তব্য করেন প্রিন্স ইউলিয়াম। প্রিন্স উইলিয়ামের ওই মন্তব্য প্রকাশ্যে আসতেই তা নিয়ে জোরদার বিতর্ক শুরু হয়ে যায়। এশিয়া (Asia), অফ্রিকা (Africa) এবং ইউরোপ নিয়ে ওই মন্তব্য করে প্রিন্স উইলিয়াম সঠিক কাজ করেননি বলে তোপ দাগতে শুরু করেন অনেকে। উইলিয়াম ওই ধরণের মন্তব্য করে বিশ্ব জোড়া বর্ণবৈষম্যকে ফের প্রত্যেকের সামনে তুলে ধরেছেন বলে অভিযোগ করা হয় নেটিজেনদের একাংশের তরফে।