President Putin: সিংহাসন ছাড়ার প্রশ্নই নেই, ফের প্রেসিডেন্ট নির্বাচনে লড়বেন পুতিন
Vladimir Putin (Photo Credit: Instagram)

২০০৮ সাল থেকে দেশের সর্বোচ্চ পদে। ২০১২ সাল থেকে রাশিয়ার প্রেসিডেন্টের গুরুদায়িত্ব। তবে এরপরেও সিংহাসন ছাড়তে রাজি নন রাশিয়ার সর্বশক্তিমান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তাঁর শরীর বিশেষ ভাল নেই, ইউক্রেন যুদ্ধ নিয়ে গোটা বিশ্ব কোণঠাসা হয়ে পড়ায় মানসিক চাপেও রয়েছেন। কিন্তু তারপরেও আগামী বছর হতে চলা রাশিয়ার প্রেসিসেন্ট পদে লড়বেন ৭১ বছরের পুতিন। এর আগে জল্পনা ছিল পুতিন এবার হয়তো আর প্রেসিডেন্ট পদে লড়বেন না। কিন্তু ২০৩০ সাল পর্যন্ত রাশিয়ার সিংহাসনে বসার সব ব্যবস্থা সেরে ফেলেছেন পুতিন।

2018 রাশিয়ান প্রেসিডেন্ট নির্বাচনে নিকটতম কমিউনিস্ট প্রার্থী পাভেল গ্রুদনিনকে প্রায় ৭৮ শতাংশ ভোট পেয়ে হারিয়েছিলেন নির্দল প্রার্থী পুতিন। দেশের মানুষের মধ্যে তাঁকে নিয়ে অসন্তোষ থাকলেও, ২০২৪ সালের হতে চলা প্রেসিডেন্ট নির্বাচনে এবারও তাঁর ভোটে জেতা নিয়ে কোনও সংশয় নেই।

দেখুন এক্স

২০১২ সালে রাশিয়ার প্রেসিডেন্ট হওয়ার আগে দু দফায়-১৯৯৯-২০০০, ২০০৮-২০১২ সাল পর্যন্ত দেশের প্রধানমন্ত্রী ছিলেন পুতিন। ইউক্রেন যুদ্ধের মাঝে প্রেসিডেন্ট পদ ছেড়ে দেশকে বিপদে ফেলতে চান না বলেই পুতিন নির্বাচনে দাঁড়াতে চাইছেন বলে রাশিয়ান সংবাদমাধ্যমে জানানো হয়েছে। যদিও রাশিয়ানদের একাংশ মনে করছে পুতিন প্রেসিডেন্ট পদ ছাড়লে আন্তর্জাতিক মঞ্চে ভাবমূর্তি পুনরুদ্ধার হতে পারে।