President Muizzu, Narendra Modi (Photo Credit: Twitter)

আগামী ৭ অক্টোবর ভারতে আসছেন মলদ্বীপের প্রধানমন্ত্রী মহম্মদ মুইজ্জু (Mohamed Muizzu)। থাকবেন ১০ অক্টোবর পর্যন্ত। এই সফরের মাধ্যমে প্রধামবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (PM Narendra Modi) সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে বসতে চলেছেন মুইজ্জু। এছাড়া মুম্বই ও ব্যাঙ্গালুরুর শিল্পপতিদের সঙ্গে বৈঠক রয়েছে তাঁর। মলদ্বীপের প্রধানমন্ত্রী হওয়ার পর এই প্রথম প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে বৈঠকে বসতে চলেছেন মুইজ্জু। এর আগে অবশ্য মোদী ও তাঁর মন্ত্রীদের শপথগ্রহণ অনুষ্ঠানে এসেছিলেন তিনি। কিন্তু সেই সময় বৈঠক হওয়ার কথা থাকলেও তা হয়নি। সেই কারণে চলতি বছরের অক্টোবরে ফের ভারতে আসছেন মুইজ্জু।

প্রসঙ্গত, ২০২৩-এ মলদ্বীপের সরকার বদলের পর মুইজ্জুর জমানা শুরু হতেই ভারতের সঙ্গে সম্পর্ক নষ্ট হতে শুরু করে। প্রথমত নির্বাচনের আগে থেকেই ভারত বিরোধী ক্যাম্পেন শুরু করেছিল মুইজ্জুর দল। ক্ষমতায় আসার পর সেই দাবি আরও জোড়ালো হয়। ভারতের সেনা সরানো থেকে শুরু করে একাধিক পদক্ষেপ নেয় মলদ্বীপ সরকার। অন্যদিকে চীনের সঙ্গে বাড়ে সক্ষতা। তবে পর্যটন নির্ভর অর্থনীতি হওয়ার কারণে ভারত মলদ্বীপ বয়কট শুরু করলে সমস্যায় পড়ে মলদ্বীপ।

এমনকী খোদ মোদী লাক্ষাদ্বীপের জন্য প্রচার শুরু করেন। যার ফলে অচিড়েই মলদ্বীপের অর্থনীতি ধসে যায়। এমনকী চীনও এই বিষয়ে হাত তুলে নেয়। তারপর থেকেই বিপদে পড়ে এই দেশটি। তাই বাধ্য হয়ে আবারও ভারতের সঙ্গে সম্পর্ক মজবুত করতে চাইছে মলদ্বীপ।