G-7 Summit: ফ্রান্সে আজ নরেন্দ্র মোদি- ডোনাল্ড ট্রাম্প মুখোমুখি, কাশ্মীর ইস্যু নিয়ে দুই রাষ্ট্রপ্রধানের আলোচনার দিকে তাকিয়ে বিশ্ব
ডোনাল্ড ট্রাম্প-নরেন্দ্র মোদি। (Photo Credits: IANS | File)

প্যারিস, ২৬ অগাস্ট: ফ্রান্সে আজ জি-৭ বৈঠকে একেবারে মুখোমুখি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi) ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (US President Donald trump) । জম্মু-কাশ্মীর নিয়ে ভারত সরকারের নয়া সিদ্ধান্তে ক্ষুব্ধ হয়ে পাকিস্তানে আন্তর্জাতিক মহলে জলঘোলা করার চেষ্টা করায় মোদি-ট্রাম্পের আজকের সাক্ষাতকে বেশ গুরুত্ব দেওয়া হচ্ছে। জি-৭ বৈঠকে উপস্থিত থাকবেন আমেরিকা যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান এবং কানাডা-র রাষ্ট্রপ্রধানরা। বিশেষ অতিথি হিসেবে আমন্ত্রিত হয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও।

রাশিয়াকে এই গোষ্ঠী থেকে বাদ দেওয়ায় জি-৮ এখন পরিণত হয়েছে জি-৭-এ। প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং পাঁচ বার জি-৮ শীর্ষ সম্মেলনে যোগ দিলেও এই গোষ্ঠীর বৈঠকে এই প্রথম বার আমন্ত্রিত হিসেবে উপস্থিত থাকছেন মোদি। আরও পড়ুন-চোখে জল, ভারাক্রান্ত মনে যমুনার তীরে রাষ্ট্রীয় মর্যাদায় শেষকৃত্য সম্পন্ন অরুণ জেটলির

ফ্রান্সের বিয়ারিৎজ শহরে আজ বিকেলে জি-৭ বৈঠকের ফাঁকে মোদি-ট্রাম্পের আলোচনায় নানা বানিজ্যিক চুক্তি নিয়ে আলোচনার পাশাপাশি, কাশ্মীর প্রসঙ্গ যে বারবার ঘুরে আসবে সেটা বলাই বাহুল্য। রাশিয়াকে এই গোষ্ঠী থেকে বাদ দেওয়ায় জি-৮ এখন পরিণত হয়েছে জি-৭-এ।

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাকরঁ আমন্ত্রণে বিয়ারিৎজে চারটি দ্বিপাক্ষিক বৈঠকে বসবেন মোদি। ফরাসি প্রেসিডেন্ট ও ডোনাল্ড ট্রাম্পের পাশাপাশি ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের সঙ্গেও বৈঠক করবেন। রাষ্ট্রসংঘের সাধারণ সচিব অ্যান্টনিও গুতেরেস (Antonio Guterres)-র সঙ্গেও ইতিমধ্যেই বৈঠক করেন মোদি। দু'জনের মধ্যে আলোচনা সফল হয়েছে বলেই সূত্রের খবর।

কাশ্মীর ইস্য়ুতে মধ্যস্থতা করতে চেয়ে বিবৃতি দিয়েছিলেন ট্রাম্প। তার আগে ট্রাম্প দাবি করেছিলেন কাশ্মীর ইস্য়ুতে মোদি মধ্যস্থতা চেয়ে তাঁর দ্বারস্থ হয়েছিলেন। যদিও ভারত ট্রাম্পের দাবি একেবারে উড়িয়ে দিয়েছিল। ট্রাম্প-মোদী বৈঠকের আগে মার্কিন প্রশাসনের এক আধিকারিক সংবাদমাধ্যমে জানিয়েছেন, কাশ্মীরের ৩৭০ ধারা বিলোপ করা ভারতের নিজস্ব বিষয়। কিন্তু আঞ্চলিক রাজনীতিতে বিষয়টি গুরুত্বপূর্ণ।

মধ্যস্থতা নিয়ে বিতর্কের পর এই প্রথম ট্রাম্পের সঙ্গে সাক্ষাৎ মোদির। মাস দুয়েক আগে ওসাকায় জি-২০ শীর্ষ বৈঠকে একবার ট্রাম্পের সঙ্গে দেখা হয়েছিল মোদি-র। কাশ্মীরের ৩৭০ ধারা তুলে দেওয়ার পর মোদি ও পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান-কে আলাদা আলাদাভাবে ফোন করেছিলেন ট্রাম্প।

জম্মু-কাশ্মীরে সংবিধানের ৩৭০ ধারা রদ করে বিশেষ মর্যাদা কাড়ার পর পাকিস্তান কাশ্মীর ইস্য়ুকে আন্তর্জাতিক মহলে নিয়ে গিয়ে ভারতকে চাপে ফেলতে চেয়েছিল। কিন্তু একমাত্র চিন ছাড়া পাকিস্তান আর কাউকে পাশে পায়নি। সব দেশই কাশ্মীর ইস্য়ুকে ভারতের নিজস্ব বিষয় বলে পাকিস্তানকে এড়িয়ে গিয়েছে।