Kulbhushan Jadhav: সেনা আইনে সংশোধনী আনছে পাকিস্তান, নাগরিক আদালতে আবেদন করতে পারবেন কুলভূষণ যাদব
কুলভূষণ যাদব (Photo Credit: PTI)

ইসলামাবাদ, ১৩ নভেম্বর: আন্তর্জাতিক ন্যায়বিচার আদালতের (International Court of Justice) শর্ত মেনে সেনা আইনে সংশোধন আনছে পাকিস্তান (Pakistan)। এই সংশোধনীর পরে কুলভূষণ যাদব (Kulbhushan Jadhav) শীঘ্রই দোষী সাব্যস্ত হওয়ার বিরুদ্ধে নাগরিক আদালতে আবেদন করতে পারবেন। আইন সংশোধিত হয়ে গেলে ভারতের পক্ষে কুলভূষণ যাদবকে আইনি সহায়তা দেওয়ার দ্বার খুলে যাবে। ANI-এর একটি টুইট অনুসারে, পাকিস্তানের সংবাদমাধ্যমগুলি জানিয়েছে, আন্তর্জাতিক ন্যায় বিচার আদালতের (ICJ) শর্ত মেনে পাকিস্তান বর্তমানে তার সেনা আইনে (Army Act) সংশোধনী আনতে চলেছে। পাকিস্তানের সংবাদমাধ্যম আরও জানিয়েছে যে সামরিক আদালতে এবং সেনা আইনের অধীনে মামলা চলেছে এমন ব্যক্তি বা দল অন্য আদালতে আবেদন করতে পারে না। কিন্তু কুলভূষণ যাদবের জন্য একটি বিশেষ সংশোধনী আনা হচ্ছে।

সেপ্টেম্বরে, পাকিস্তানের বিদেশ মন্ত্রকের মুখপাত্র মুহাম্মদ ফয়জল বলেন, কুলভূষণ যাদবকে দ্বিতীয়বার কনসুলার অ্যাকসেস দেওয়া হবে না।" ভিয়েনা কনভেনশন এবং আন্তর্জাতিক ন্যায় বিচার আদালতের রায়ের সাথে সামঞ্জস্য রেখে পাকিস্তান যাদবকে প্রথম কনসুলার অ্যাকসেস দিয়েছিল সেপ্টেম্বরের ২ তারিখ। পাকিস্তানে নিযুক্ত ভারতের ডেপুটি হাইকমিশনার গৌরব আলুওয়ালিয়া সাব জেলে কুলভূষণের সঙ্গে দেখা করেন। আরও পড়ুন: Congress Opens Office in Turkey: দুদেশের বানিজ্য-পর্যটন-সাংস্কৃতিক সম্পর্কের আরও উন্নতির লক্ষ্যে তুরস্কে অফিস খুলল কংগ্রেস

পাকিস্তানের দাবি, গুপ্তচরবৃত্তির অভিযোগে ২০১৬ সালে বালুচিস্তান থেকে গ্রেফতার করা হয় ভারতীয় নৌ বাহিনীর প্রাক্তন অফিসার কুলভূষণ যাদবককে। যদিও পাকিস্তানের সেই দাবি উড়িয়ে দিয়ে ভারত জানায়, ইরানে কুলভূষণের ব্যবসা রয়েছে। সেখান থেকে তাঁকে অপহরণ করা হয়েছে। সেবছরই কুলভূষণের সঙ্গে ভারতীয় হাইকমিশনের অফিসারদের দেখা করার অনুমতি চায় দিল্লি। কিন্তু, সেই আর্জি খারিজ করে দেয় পাকিস্তান। ২০১৭ সালের এপ্রিলে কুলভূষণকে মৃত্যুদণ্ড দেয় পাকিস্তানের সামরিক আদালত। মে মাসে পাকিস্তানের সামরিক আদালতের রায়ের বিরুদ্ধে ICJ-তে যায় ভারত। ভারতের বক্তব্য, কূটনৈতিক রক্ষাকবচ না দিয়ে ভিয়েনা কনভেনশন লঙ্ঘন করেছে পাকিস্তান। ভারতের সেই দাবিকে মান্যতা দেয় ICJ। পাকিস্তানকে মৃত্যুদণ্ডের রায়ের পুনর্বিবেচনা করার নির্দেশ দেয়। পাশাপাশি, ভারতীয় কূটনীতিকদের কুলভূষণের সঙ্গে দেখা করতে দেওয়ারও নির্দেশ দেয়।

অক্টোবরে রাষ্ট্রসংঘের সাধারণ অধিবেশেনে ICJ-র বিচারপতি আবদুল্লাই ইউসুফ বলেন, কুলভূষণ যাদবের ক্ষেত্রে পাকিস্তান ভিয়েনা কনভেনশনের ৩৬ নম্বর ধারা মানেনি।