Nobel Prize 2019: চিকিৎসাশাস্ত্রে এবার নোবেল পাচ্ছেন তিন বিজ্ঞানী-জি. কেলিন জুনিয়র, গ্রেগ সেমেঞ্জা ও পিটার র‌্যাটক্লিফ
নোবেল পুরস্কারজয়ী তিন বিজ্ঞানী। William G Kaelin Jr, Sir Peter J Ratcliffe and Gregg L Semenza (Photo Credits: Academy)

Nobel Prize 2019 in Physiology or Medicine:  চলতি বছর চিকিৎসাশাস্ত্রে (Medicine) নোবেল পুরস্কারজয়ীদের নাম ঘোষণা করা হল। এবার এই পুরস্কার দেওয়া হবে এমন তিন বিজ্ঞানীকে, যাঁরা আবিষ্কার করেন শরীরের কোষ কীভাবে অক্সিজেনের উপস্থিতি উপলব্ধি করে ও তার সঙ্গে খাপ খাওয়ায়। যুগান্তকরী এই গবেষণার স্বীকৃতি হিসেবে ব্রিটিশ বিজ্ঞানী স্যার পিটার জে. র‌্যাটক্লিফ (Peter J. Ratcliffe), দুই মার্কিন বিজ্ঞানী জি.কেলিন জুনিয়র (William G. Kaelin Jr) এবং গ্রেগ এল সেমেঞ্জা (Gregg L. Semenza)-কে চিকিৎসাশাস্ত্রে এবারের নোবেল দেওয়া হচ্ছে৷ চিকিৎসা বিজ্ঞানে নোবেল জয়ী এই তিন বিজ্ঞানী ৯০ লক্ষ সুইডিশ ক্রোনা পাবেন।

নোবেল পুরস্কার ঘোষণার রীতি অনুযায়ী প্রতি বছর প্রথমেই চিকিৎসা শাস্ত্রের জন্য এ পুরস্কার ঘোষণা করা হয়ে থাকে। আগামিকাল পদার্থবিদ্যায় নোবেলজয়ীদের নাম ঘোষণা করা হবে।

এক নজরে এবারের নোবেল জয়ীদের পরিচয়:

স্যার পিটার জন র‌্যাটক্লিফ (ব্রিটিশ বিজ্ঞানী ও চিকিৎসক): সেল অ্যান্ড মলিউকুলার বায়োলজিস্ট স্যার পিটার জন র‌্যাটক্লিফ। হাইপোক্সিয়ায় সেলুলার রিঅ্যাকশন নিয়ে কাজ করার কারণে অনেক বেশি পরিচিত।

উইলিয়াম জি. কেলিন জুনিয়র (হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের মেডিসিনের অধ্যাপক): হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের মেডিসিনের অধ্যাপক উইলিয়াম জি কেলিন জুনিয়র বিভিন্ন গবেষণার জন্য আন্তর্জাতিক মহলে স্বীকৃত। এর আগে তিনি বেশ কিছু সম্মানজনক পুরস্কার পেয়েছেন।

গ্রেগ এল. সেমেঞ্জা (মার্কিন যুক্তরাষ্ট্রে জনস হপকিন্স ইউনিভার্সিটি স্কুল অব মেডিসিনের প্রফেসর): অনকোলজি, মেডিসিন পেডিয়াট্রিকস, রেডিয়েশন অনকোলজি, বায়োলজিকাল কেমিস্ট্রি-র ওপর তিনি অধ্যাপনা করেন। পাশাপাশি তিনি ইন্সটিটিউট ফর সেল ইঞ্জিনিয়ারিং এর ভাস্কুলার প্রোগ্রামের পরিচালক হিসেবে কর্মরত আছেন।

আগামিকাল, ৮ অক্টোবর মঙ্গলবার পদার্থবিদ্যায়, তার পরদিন বুধবার রসায়নবিদ্যায়, এবং ১০ অক্টোবর শান্তিতে নোবেল পুরস্কার জয়ীদের নাম ঘোষণা করা হবে।