১৫ মিনিটের বেশি আর থাকা যাবে না টয়লেটে! স্মার্ট পাবলিক টয়লেট বসাচ্ছে চিনা সরকার
Representational Image (Photo Credits: Pixabay)

সাংহাই, ১৯ অক্টোবর: এবার স্বস্তির জায়গাতেও সময় বেঁধে দিল চিনা সরকার (China Government)। ১৫ মিনিটের বেশি আর থাকা যাবে না টয়লেটে (Toilet)! অফিসের মধ্যে কাজের ফাঁকে অনেকেই নিজেকে সময় দিতে টয়লেটে মোবাইল ফোন, খবরের কাগজ, বই পড়ে থাকেন। এবার থেকে তা আর এত স্বস্তির হবে না। কারণ সম্প্রতি স্মার্ট পাবলিক টয়লেট (Smart Public Toilet) বসানোর উদ্যোগ নিয়েছে চিনা সরকার। যেখানে লাগান থাকবে একরকমের টাইম সেন্সর (Time Sensor)। যাতে কোন কর্মীই বেশিক্ষণ সময় কাটাতে পারবেন না টয়লেটে। এক্ষেত্রে স্বস্তির উপরেও বেঁধে দেওয়া হচ্ছে ঘড়ি। জানা গিয়েছে, সময়সীমা বেঁধে দেওয়া হয়েছে মাত্র ১৫ মিনিট।

চিনের সাংহাইয়ের মিউনিসিপ্যাল অথরিটি (Sanghai Municipal Authority) এমন অভিনব ব্যবস্থাপনা নিয়েছে। শহরের বিভিন্ন জায়গায় ১৫০টি স্মার্ট পাবলিক টয়লেট তৈরির পরিকল্পনা নেওয়া হয়েছে। প্রতিটি কিউবিকলে থাকছে হিউম্যান বডি সেন্সর (Human Body sensor)। যেটি সময়সীমা অনুযায়ী একটি রে-সেন্সর (Ray-Sensor) করে জানান দেবে ভিতরে কোনও ব্যক্তি আছেন কিনা। সব তথ্যই সরকারের কাছে জমা হতে থাকবে। এই সেন্সর শুধু সময় অনুযায়ী কিউবে কেউ আছে কিনা তা দেখার দায়িত্ব পালন করবে তা নয়। এর মাধ্যমে বোঝা যাবে ওই কিউবে কতটা তাজা বাতাস রয়েছে, কতটা জল মজুত রয়েছে। ১৫ মিনিটের বেশি স্মার্ট টয়লেটে থাকলে সেই তথ্য সেন্সরের মাধ্যমে সরাসরি চলে যাবে পুরসভার কর্মীদের কাছে। আরও পড়ুন: Blast Inside Afghanistan Mosque: আফগানিস্তানে মসজিদে বিস্ফোরণ, মৃত অন্তত ২৮; আহত ৫৫

২০১৮ সালে চীনে 'চীনা টয়লেট বিপ্লব ইনোভেশন এক্সপো' শুরু হয় সাংহাইয়ে। নতুন এই টয়লেটগুলি সাংহাইকে আবর্জনা মুক্ত করতে প্রতিদিন একটু একটু করে অনেকখানি এগিয়ে নিয়ে যাবে বলেই মত পুরসভা কর্তৃপক্ষের। এই উদ্যোগের বিষয়ে সাউথ চায়না মর্নিং পোস্টকে দেওয়া এক সাক্ষাৎকারে সাংহাইয়ের স্থানীয় ২২ বছরের তরুণী ফ্র্যাঙ্ক লিন বলেন, "আমি মনে করি টয়লেটে বই পড়ার বিষয়টি তেমন দোষের নয়। কিন্তু তাই বলে টয়লেটের ভিতর উপন্যাস পড়ে ফেলাও ভাল বিষয় নয়।" অর্থাৎ তরুণী বলতে চেয়েছেন, টয়লেটে গিয়ে বই পড়া (Book Reading) যেতেই পারে। কিন্তু সেক্ষেত্রে দীর্ঘ সময় অতিবাহিত করা মোটেই ভাল কথা নয়।