Blast Inside Afghanistan Mosque: আফগানিস্তানে মসজিদে বিস্ফোরণ, মৃত অন্তত ২৮; আহত ৫৫
ছবিটি প্রতীকী (Photo Credits: PTI)

কাবুল, ১৮ অক্টোবর: শুক্রবারের নামাজের সময় আফগানিস্তানের (Afghanistan) একটি মসজিদের (Mosque) ভিতরে বিস্ফোরণে কমপক্ষে ২৮ জনের মৃত্যু হয়েছে। আহতর সংখ্যা কমপক্ষে ৫৫। সরকারি তরফে জানানো হয়েছে, নানগারহার প্রদেশে (Nangarhar province) একটি মসজিদের বিস্ফোরণ হয়। নানগাহার প্রদেশের রাজধানী জালালাবাদ শহর থেকে প্রায় ৫০ কিলোমিটার দূরে হাসকা মিনা জেলায় (Haska Mina district) বিস্ফোরণ হয়। হাসকা মিনার একটি হাসপাতালের এক চিকিৎসক সংবাদসংস্থা এএফপি-কে বলেন, "অন্তত ৩২ জনের মৃতদেহ আনা হয়েছিল। ৫৫ জন আহতকেও নিয়ে আসা হয় হাসপাতালে।" এখনও পর্যন্ত বিস্ফোরণের দায় স্বীকার করেনি কোনও জঙ্গি সংগঠন। তবে মনে করা হচ্ছে তালিবান ও ইসলামিক স্টেট-র মধ্যে কোনও একটি সংগঠন এই বিস্ফোরণ ঘটিয়েছে।

বিস্ফোরণের প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, "জোরে বিস্ফোরণের পরে মসজিদের ছাদ ভেঙে পড়ে। কয়েক শতাধিক মানুষ নিহত ও আহত হয়েছেন এবং এলাকায় বেশ কয়েকটি অ্যাম্বুলেন্স নিয়ে যাওয়া হয়েছে।" বৃহস্পতিবার রাষ্ট্রসংঘ একটি নতুন প্রতিবেদন প্রকাশে করে। তাতে বলা হয়, জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত আফগানিস্তানে একটি বিভিন্ন ঘটনায় বহু মানুষ মারা বা আহত হয়েছেন। প্রতিবেদনে চলতি বছরে হিংসার ঘটনার তালিকা তুলে ধরে বলা হয়েছে, সব পক্ষ অসামরিক লোকজনের ক্ষতি প্রতিরোধ ও প্রশমিত করার প্রতিশ্রুতি দেওয়া সত্ত্বেও কীভাবে বহু বছর ধরে আফগানরা চরম হিংসার মুখোমুখি হয়েছে। যার ফলে আফগানিস্তান যুদ্ধে কেউ জেতেনি বলে যে বিশ্বাস দানা বেঁধেছে, এই ঘটনাগুলির পর সেই বিশ্বাসই ঠিক মনে হচ্ছে। আফগানিস্তানে রাষ্ট্রসংঘের বিশেষ প্রতিনিধি তাদামিচি ইয়ামামোটো বলেন, "আসামরিক নাগরিক হতাহত হওয়া একেবারেই অগ্রহণযোগ্য।" আরও পড়ুন: মরলেই বিমার এক লক্ষ ৫০ হাজার পাউন্ড, দত্তক পুত্রকে খুন করে বিলেতের হাজতে দম্পতি

পরিসংখ্যান অনুযায়ী, ১ জুলাই থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত আফগানিস্তানে ১,১৭৪ জনের মৃত্যু হয়েছে। আহতর সংখ্যা ৩,১৩৯ জন। যা গত বছরের এই সময়ের তুলনায় ৪২% বেড়েছে। রাষ্ট্রসংঘ জানিয়েছে, আফগানিস্তানে ১৮ বছরেরও বেশি সময় ধরে রক্তক্ষয়ী বিদ্রোহ চালিয়ে চলেছে তালিবানদের মতোই সরকারবিরোধী উপাদান এই পরিস্থিতির জন্য সবচেয়ে বেশি দায়ি।