মরলেই বিমার এক লক্ষ ৫০ হাজার পাউন্ড, দত্তক পুত্রকে খুন করে বিলেতের হাজতে দম্পতি
প্রতীকী ছবি (Photo Credit: Pixabay)

লন্ডন, ১৮ অক্টোবর: এক লক্ষ ৫০ হাজার পাউন্ডের (£150,000) বিমা আত্মসাৎ করার জন্য দত্ত সন্তানকে খুনের অভিযোগ। অভিযোগ উঠল এক ব্রিটিশ দম্পতির (British couple) বিরুদ্ধে। অভিযুক্তরা হল অর্তি ধির ও কাভাল রায়জাদা। তাঁদের মৃত পুত্রের নাম গোপাল সেজানি (Gopal Sejani)। তাঁর বাড়ি গুজরাটে। অভিযোগ, দত্তক নয় গোপালকে অপহরণ করেছিল ওই দম্পতি। এনিয়ে ভারত সরকার মামলা করলেও অর্তি ও কাভালকে ভারচের হাতে তুলে দেয়নি ব্রিটেন। পরে তদন্তে নেমে দেখা যায় ওই দম্পতি আসলে খুনি। তারা পশ্চিম লন্ডনের হ্যানওয়েলের বাসিন্দা। জানা গিয়েছে, অপহরণের পর কোনও কারণে গুরুতর আঘাত পায় সে তারফলেই গোপালের মৃত্যু হয়েছে। এবার ওই দম্পতির বিরুদ্ধে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা নিতে শুরু করেছে সরকার।

আদালতকে দেওয়া তথ্যানুসারে জানা গিয়েছে, অর্তি ও কাভাল গুজরাটের আদতে কেশদ গ্রামের বাসন্দা। ২০১৫ সালে এক অনাথকে দত্তক নেয় এই দম্পতি। স্থানীয় সংবাদপত্রে তারা সন্তান দত্তক নেওয়ার বিজ্ঞাপন দিয়েছিল। সে সময় গোপাল সেজানির সঙ্গে তাদের দেখা হয়। ওই কিশোর তার বৃদ্ধা দিদি ও জামাইবাবুর সঙ্গে থাকত। গোপালকে দেখার পরই তাকে দত্তকের বিষয়টি পাকাপাকি করে ফেলে তারা। ফির যায় লন্ডনে, সেখানে গিয়ে গোপালের জন্য ভিসার তদারকি শুরু করে দেয়। একই সঙ্গে সেখানে গোপালের নামে ১৫ হাজার ডলারের একটি জীবন বিমাও করানো হয়। তাতে বলা আছে, ১০ বছর পরে এই বিমা ম্যাচিওর হবে। মাঝেও হতে পারে, যদি গোপালের মৃত্যু হয়। তাহলে গোপালের পরিজনরা এক লক্ষ ৫০ হাজার পাউন্ড পাবে। এই ঘটনার বছর দুয়েক বাদে  গুজরাটের রাস্তা থেকে দুই মোটরবাইক আরোহী গোপালকে অপহরণ করে নিয়ে যায়। তাকে ছুরিকাঘাত করে পরে অচেতন অবস্থায় রাস্তায় ফেলেও যায় আততায়ীরা। বিষয়টি নিয়ে থানা পুলিশ হলে পিঠ বাঁচাতে কিশোরের জামাইবাবু হরশুখ কারদানির দাবি, গোপালও নাকি আক্রমণ করেছিল। যদিও গুরুতর আহত গোপাল পরে হাসপাতালে মারা যায়। এর গোটা ঘটনার দায় গিয়ে পরে অর্তি ও কাভালের উপরে। ভারত সরকারের অনুরোধে ব্রিটেনের পুলিশ এই দম্পতিকে গ্রেপ্তার করে। অভিযোগ, বিমার টাকা পেতেই তারা ষড়যন্ত্র করে ভাড়াটে খুনি লেলিয়ে গোপালকে মেরে ফেলেছে। আরও পড়ুন-Saudi Arabia Bus Accident: পবিত্র মদিনা শহরে ভয়াবহ পথদুর্ঘটনায় ৩৫ জন তীর্থযাত্রীর মৃত্যু

এদিকে অভিযুক্ত দম্পতির বিরুদ্ধে, খুন ষড়যন্ত্র-সহ ছটি মামলা রুজু হয়েছে। পরে গুজরাট থেকে খুনেদের একজনকে গ্রেপ্তার করা হলে জানা গিয়েছে, ধৃত ওই দম্পতির একজনের শৈশবের বন্ধু। লন্ডনে তারা একসঙ্গে পড়াশোনা করেছে। পুরো পরিকল্পনামাফিক এই খুনের ষড়যন্ত্র করা হয়েছে। জুনাগড় পুলিশ সুপার সৌরভ সিং বলেছেন, গোপালকে দত্তক নিয়েও ওই দম্পতি লন্ডনে গিয়ে গোপালেরি নামে মোটা অংকের জীবন বিমা করায়। বিমার মাত্র দুটি প্রিমিয়াম তারা দেওয়ার পর গোপাল খুন হয়। তারা ভাল করেই জানত, গোপাল মারা গেলেও তাদের আরও দশটি প্রিমিয়াম দিতে হবে। কিন্তু তারপর বিনিময়ে এক লক্ষ ৫০ হাজার পাউন্ড পেয়ে যাবে তারা। তাই এই ষড়যন্ত্রটি করে। তবে এই মুহূর্তে তারা বিমার টাকা পাবে না, যেহেতু খুনেরে কেসে দুজনেই ফেঁসেছে।