Turkey: ধর্ষিতাকে বিয়ে করলেই ধর্ষকের শাস্তি মাফ, তুরস্ক সংসদে আসছে বিল
ধর্ষণ/ প্রতীকী ছবি (Photo Credit: File Photo)

ইস্তানবুল, ২৪ জানুয়ারি: ধর্ষণকারী (Rapist) যদি ধর্ষিতা নারীকে বিয়ে করে তাহলে সে শস্তি এড়াতে পারবে। এমন একটি বিল (Bill) আনা হচ্ছে তুরস্কের (Turkey) সংসদে। তুরস্কের সংসদে এই বিল পাস হলে ১৮ বছরের কম বয়সী মেয়েদের সঙ্গে যৌন সম্পর্কে অভিযুক্ত পুরুষরা শাস্তি এড়াতে পারবে। বিতর্কিত এই বিল জানুয়ারির শেষের দিকে তুরস্কের সংসদে পেশ করার পরিকল্পনা করা হয়েছে। যদিও সরকারের এই সিদ্ধান্তে সে দেশের মানবাধিকার ও নারী অধিকার কর্মীরা ক্ষোভ প্রকাশ করেছেন।

তুরস্কের বিরোধী দল পিপলস ডেমোক্র্যাটিক পার্টিও সরকারের এই সিদ্ধান্তের সমালোচনা করেছে। তারা বসেছে, এই আইন বাল্যবিবাহ এবং ধর্ষণকে আইনি বৈধতা দেয় না। বরং শিশু নির্যাতন ও যৌন নির্যাতনের পথ সুগম করে। ২০১৬ সালেও একই রকমের একটি বিল আনা হয়েছিল তুরস্কের সংসদে। যদিও দেশব্যাপী বিক্ষোভের জেরে তা ফিরিয়ে নেওয়া হয়। এই আইনের বলে জোর করে ও হুমকি না দিয়ে যৌন সম্পর্ক করলে কেবলমাত্র পুরুষদের ক্ষমা করা হত। এই বিল নিয়ে ইতিমধ্যেই তুরস্কর সরকারকে সতর্ক করেছে রাষ্ট্রসংঘের সংস্থাগুলি। তারা বলেছে যে এই বিলটি শিশু নির্যাতনের জন্য দায়মুক্তির একটি ছবি তৈরি করবে এবং নির্যাতিতদের অধিকার খুন্ন করবে। আরও পড়ুন: Indian Embassy In Beijing Cancels Republic Day Ceremony: করোনা ভাইরাসের থাবা, বেজিংয়ের ভারতীয় দূতাবাসে বাতিল প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠান

এই বিল নিয়ে ইতিমধ্যেই বিশ্বজুড়ে ক্ষোভের সঞ্চার হয়েছে। অনেকের মতে, এই বিল পারিবারিক সম্মান রক্ষার্থে হত্যা বা অনার-কিলিং-র প্রচার করবে। আর ঠিক পারিবারিক সম্মান রক্ষার স্বার্থেই বিলটি আনা হয়েছে। সুদ আবু-দায়েহ নামে এক সমাজকর্মী, যিনি সমান অধিকারের জন্য মধ্যপ্রাচ্য, উত্তর আফ্রিকা, আফগানিস্তান এবং পাকিস্তানে কাজ করছেন তিনি বলেন, তুরস্কের রাজনীতিবিদদের আনা এই বিল আমাকে হতবাক করছে। এটি এমন একটি বিল যা শিশু যৌন নির্যাতনে অপরাধীদের মুক্তি দেয়।"