Galwan Clash: গালওয়ানে ভারতীয় সেনার ভয়ে নদীতে ঝাঁপ ৩৮ চিনা সেনা সেনার, অস্ট্রেলিয়ার সংবাদপত্রের বিস্ফোরক দাবি
Indian Army In Galwan Valley (Photo Credit: Twitter)

দিল্লি, ৩ ফেব্রুয়ারি:  ভারত (India), চিনের (China)  গালওয়ান সংঘর্ষ (Galwan clash) নিয়ে এবার নয়া নথি প্রকাশ্যে এল। ২০২০ সালে গালওয়ান উপত্যকায় ভারত, চিনের মধ্যে যে সংঘর্ষ শুরু হয়, সেখানে ২০ জন ভারতীয় জওয়ানের মৃত্যু হয়। গালওয়ান সংঘর্ষে ভারতীয় সেনার সঙ্গে মাত্র ৩ চিনা সেনার মৃত্যু হয় বলে দাবি করে বেজিং। তবে বেজিংয়ের ওই দাবির পর এবার পালটা দাবি করল অস্ট্রেলিয়ার (Australia) একটি সংবাদপত্র। যেখানে দাবি করা হয়, ২০২০ সালে গালওয়ানে যখন সংঘর্ষ শুরু হয়, সেই সময় যেমন ২০ ভারতীয় জওয়ানের মৃত্যু হয়, সেই সময় চিনের ৩৮ জন জওয়ান সেখান থেকে পালাতে শুরু করেন। গালওয়ান নদী পার করে ওই জওয়ানরা পালাতে গিয়ে তাঁদের সলিল সমাধি হয়। সম্প্রতি অস্ট্রেলিয়ার 'দ্য ক্ল্যাক্সন'-এর তরফে এমনই একটি রিপোর্ট প্রকাশ করা হয়। 'দ্য ক্ল্যাক্সনের' ওই দাবি প্রকাশ্যে আসতেই তা নিয়ে শোরগোল শুরু হয়ে যায়। তবে বেজিং এখনও পর্যন্ত গালওয়ান সংঘর্ষের সত্যতা প্রকাশ করে তাঁদের ৩-এর বেশি সেনার মৃত্যুর খবর প্রকাশ করেনি।

২০২০ সালের ১৫ জুন গালওয়ানে নিয়ন্ত্রণ রেখা বরাবর সংঘর্ষে জড়িয়ে পড়ে ভারতীয় সেনা এবং চিনা সেনা। ওই সময় দুই দেশের সেনা বাহিনীর তরফে সংঘর্ষ শুরু হলে, পিপলস লিবারেশন আর্মির ৩ জন এবং ভারতের ২০ জওয়ানের মৃত্যু হয় বলে খবরে প্রকাশ পায়। ওই ঘটনায় প্রায় ২ বছর পর এবার অস্ট্রেলিয়ার 'দ্য ক্ল্যাক্সনের' তরফে বিস্ফোরক দাবি করা হয়।

আরও পড়়ুন: Rahul Gandhi: রাহুল গান্ধী নিজেকে 'ভারতের রাজা' বলে মনে করেন, কটাক্ষ কেন্দ্রীয় মন্ত্রীর

ভারতীয় জওয়ানদের ভয়ে চিনের যে ৩৮ জওয়ান পালাতে যান, খরস্রোতা নদীর মাঝেই তাঁদের সলিল সমাধি হয়। যার সত্যতা এখনও পর্যন্ত স্বীকার করেনি বেজিং।