Khalistani Chief Dead : মৃত পাকিস্তান ভিত্তিক খালিস্তানপন্থী নেতা লখবীর সিং রোড
Photo Credit ANI

মৃত পাকিস্তান ভিত্তিক খালিস্তান লিবারেশন ফোর্সের প্রধান লখবীর সং রোড  । পাকিস্তান ভিত্তিক খালিস্তান গ্রুপের প্রধান ছিলেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭২ বছর। আর্ন্তজাতিক শিখ ইয়ুথ ফাউন্ডেশনের প্রধান এবং নিহত খালিস্তানি জার্নিল সিংয়ের ভাগ্নে বলে পরিচিত ছিলেন তিনি।

বিভিন্ন মিডায় রিপোর্ট থেকে জানা গেছে লখবীর সিংয়ের ভাই এবং প্রাক্তন অকাল তখত জাঠেদার যশবীর সিং তার এই মৃত্যুর খবর নিশ্চিত করেছে। সোমবার তার ভাইকে সমাধিস্থ করা হয়েছে বলে জানিয়েছেন তিনি।

আইএসওয়াইএফ নামের সংগঠনটি তৈরী করা হয় ১৯৮৪ সালে যা কানাডা ও লন্ডনে সক্রিয় ছিল। তবে এর প্রধান লখবীর সিং রোড ছিলেন লাহোরে।ইউএস স্টে ডিপার্টমেন্টের মতে আইএসওয়াইএফ সংগঠনটি একটি সন্ত্রাসবাদী সংস্থা। এবং এর লষ্কর ই তৈবার সঙ্গে যোগ রয়েছে বলে জানিয়েছেন তারা। ২২ মার্চ, ২০০২ সালে আইএসওয়াই এফ নামের এই সংস্থাটিকে নিষিদ্ধ ঘোষণা করা হয়।ভারতের পাশাপাশি ২০০১ সালে এটি ব্রিটেনেও নিষিদ্ধ।২০২১ সালে লুধিয়ানা আদালতে বিস্ফোরনের ঘটনায় মূল অভিযুক্ত ছিল লখবীর।

২০২৩ সালের ফ্রেবরুয়ারীতে পাঞ্জাবের স্টেট স্পেশাল অপারেশন সেলের পক্ষ থেকে মাদক, অস্ত্র পাচার বিস্ফোরক পাচার সহ বিভিন্ন অপরাধে ৯ জনের নামে অভিযোগ দায়ের করে। যাদের মধ্যে অন্যতম ছিলেন লখবীর সিং রোড।