Indonesia To Lift Palm Oil Export Ban: সোমবার থেকে পাম তেল রফতানিতে নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে ইন্দোনেশিয়া
Representative Image

জাকার্তা, ১৮ মে: সোমবার থেকে পাম তেল রফতানিতে নিষেধাজ্ঞা (Palm Oil Export Ban) তুলে নিচ্ছে ইন্দোনেশিয়া (Indonesia)। দেশে রান্নার তেল সরবরাহ পরিস্থিতির উন্নতির পর ইন্দোনেশিয়ার রাষ্ট্রপতি জোকো উইডোডো (Joko Widodo) বৃহস্পতিবার এই  ঘোষণা করেছেন। বিশ্বের শীর্ষ পাম তেল রফতানিকারক দেশটি ২৮ এপ্রিল থেকে অপরিশোধিত পাম তেল (Crude Palm Oil) এবং কিছু ডেরিভেটিভ পণ্যের চালান বন্ধ করে দিয়েছিল।জোকো জানিয়েছেন যে তাঁর দেশে রান্নার তেলের সরবরাহ আগের থেকে বেড়েছে। অভ্যন্তরীণ বাজারে যা প্রয়োজন তার চেয়ে বেশি স্তরে পৌঁছেছে।

তিনি বলেন, "এপ্রিল মাসে রফতানিতে নিষেধাজ্ঞার আগে (রান্নার তেলের গড় মূল্য ছিল ১৯,৮০০ রুপিয়া প্রতি লিটার এবং নিষেধাজ্ঞার পরে গড় দাম প্রায় ১৭,২০০ থেকে ১৭,৬০০ রুপিয়া প্রতি লিটারে নেমে এসেছে।" ইন্দোনেশিয়া অভ্যন্তরীণ মূল্য নিয়ন্ত্রণের জন্য উদ্ভিজ্জ তেল রফতানির উপর নিষেধাজ্ঞা চাপিয়েছিল। কিন্তু কৃষকরা তাদের পাম ফলের জন্য চাহিদা না থাকার অভিযোগ তুলে প্রতিবাদে নামে। যার কারণে আবারও রফতানিতে নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে ইন্দোনেশিয়া।

পাম তেল বিশ্বের উদ্ভিজ্জ তেলের বাজারের এক তৃতীয়াংশেরও বেশি, যেখানে ইন্দোনেশিয়া মোট চাহিদার প্রায় ৬০ শতাংশ সরবরাহ করে।