নরেন্দ্র মোদি-র বিমানকে পাকিস্তানের আকাশপথ ব্যবহারের জন্য আবেদন ভারতের
ভারত-পাকিস্তানের পতাকা। (Photo Credits: PTI)

ইসলামাবাদ, ১৮ সেপ্টেম্বর: আগামী ২২ সেপ্টেম্বর মার্কিন যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আর তাই নিউইয়র্কে যেতে মোদি-র বিমানকে (Narendra Modi's Flight) পাকিস্তানের আকাশপথ ব্যবহারের জন্য আবেদন করল ভারত। গত সপ্তাহে প্রধানমন্ত্রী মোদির বিমানকে পাকিস্তানের আকাশপথ ব্যবহারের জন্য আবেদন জানায় ভারত সরকার। আগামী ২২ সেপ্টেম্বর মার্কিন সফরের জন্য উড়ে যাবেন মোদি। কিন্তু এখনও ভারতের আবেদনের কোনও উত্তর দেয়নি ইসলামাবাদ। নিয়ম অনুযায়ী ২০ সেপ্টেম্বরের মধ্যে পাকিস্তানকে অনুরোধের জবাব দিতেই হবে।

পাক সরকার এখন ভারতের অনুরোধ খতিয়ে দেখছে বলে পাক মিডিয়ায় প্রকাশ। মোদিকে আকাশপথ ব্যবহার করতে না দিলে আন্তর্জাতিক বিমান সংস্থার  নিয়ম ভাঙার দায়ে জরিমানার মুখে পড়তে হবে দাবি। আরও পড়ুন-Uri Attack: আজ ৩ বছর পার করল 'উরি' হামলা, জেনে নিন ভয়াবহ সেই জঙ্গি হামলার ৫ অজানা তথ্য

ক দিন আগে আইসল্যান্ড, সুইজারল্যান্ড সফরের জন্য রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের বিমানকে পাকিস্তানের আকাশপথ ব্যবহারে অনুরোধ করেছিল ভারত। কিন্তু সৌজন্যের কথা ভুলে দিল্লির অনুরোধ সরাসরি খারিজ করেছিল ইসলামাবাদ। এরপর থেকে পাকিস্তানের আকাশপথ ব্যবহারের অনুরোধ আর করবে না বলে স্থির করেছিল ভারত। আকাশপথ বন্ধ নিয়ে পাকিস্তান সরকারের যুক্তি, ভারতের ব্যবহার দেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সংবিধানের ৩৭০ ধারা রদ করে জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা কেড়ে নেওয়ার পর থেকেই ভারতের ওপর ক্ষুব্ধ পাকিস্তান তাদের আকাশপথ ব্যবহার করতে দিচ্ছে না। আকাশপথ নিয়ে ভারতকে জব্দ করার কৌশলটা পাকিস্তানের পুরনো কৌশল। বালাকোট সার্জিকাল স্ট্রাইকের পরেও ভারতের বিমানের জন্য পাকিস্তানের আকাশপথ বন্ধ করে দিয়েছিল পাক সরকার। এরপর বালাকোট এয়ারস্ট্রাইকের ১৪০দিন পর ভারতের বানিজ্যিক বিমানের জন্য আকাশপথ খুলেছিল পাকিস্তান। কিন্তু ৫ অগাস্ট সংসদে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জম্মু-কাশ্মীর পুর্নগঠন বিল পেশ করার পর, ফের আকাশপথ বন্ধ করে ভারতকে জব্দ করার কৌশল নেয় ইমরান খানের সরকার।