Uri Attack: আজ ৩ বছর পার করল 'উরি' হামলা, জেনে নিন ভয়াবহ সেই জঙ্গি হামলার ৫ অজানা তথ্য
ফাইল ছবি (Photo Credits: PTI)

২০১৪ থেকে ২০১৯। মোদি জমানার পাঁচ বছর। এই পাঁচ বছরে দেশ জুড়ে তীব্র হয়েছে জঙ্গি দমন অভিযান। ঠিক তেমনই বেড়েছে জঙ্গি নাশকতাও; মত সমাজের ওয়াকিবহাল মহলের। পাকিস্তান (Pakistan) সীমান্ত লাগোয়া ভারতের (India) উত্তর-পশ্চিমের বিভিন্ন অংশ বারবার রক্তাক্ত হয়েছে নানান জঙ্গি হামলায় (Terror Attack)। যার মধ্যে মর্মান্তিক একটি জঙ্গি হামলা হয় ভারতের বর্তমান কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু এবং কাশ্মীরের (Jammu & Kashmir) উরিতে (Uri)। এই এলাকায় ভারতীয় সেনাবাহিনীর একটি সেনাঘাটিতে ঘটে যায় ভয়াবহ জঙ্গি হামলা। সেনাঘাটিতে আক্রমন চালায় ৪ জঙ্গি। মৃত্যু হয় ভারতের ১৮ জন সৈনিকের। ২০১৬'র ১৮ সেপ্টেম্বর যে জঙ্গি আক্রমনে স্তম্ভিত হয়ে গিয়েছিল ১৩০কোটি মানুষ। আজ ১৮ সেপ্টেম্বর ২০১৯। ৩ বছর পার করল 'উরি' হামলা। চলুন এই দিনেই জেনে নেওয়া যাক মর্মান্তিক এই হামলার ৫ অজানা রহস্য (Unknown Facts)।

  • ২০১৬ সালের ২৪ জুন। শ্রীনগর-জম্মু (shrinagar-Jammu) জাতীয় সড়কে সিআরপিএফ (CRPF) কনভয়ে হামলা চালায় লস্কর-ই-তইবা(Lashkar-e-Taiba)। নিহত হন ৮ জওয়ান। নিরাপত্তা বাহিনীর পাল্টা আঘাতে মারা যায় ২ জঙ্গি। ৬ জুলাই ভারতীয় সেনার জঙ্গি দমন অভিযানে মৃত্যু হয় হিজবুল (Hijbul) জঙ্গি বুরহান ওয়ানির (Burhan oani) ধরা হয়, ওই হামলার বদলা নিতেই তার দু'মাস পর উরিতে সেনার হেডকোয়ার্টারে আঘাত হানে জইশ-ই-মহম্মদ। পরদিন ভোরে আত্মঘাতী জঙ্গি হামলায় ১৯ জন ভারতীয় সেনার মৃত্যু হয়। আরও পড়ুন-জঙ্গিদের আশ্রয়দাতা পাকিস্তান তাই ৩৭০ ধারা কোনও ইস্যু নয়, জঙ্গিবাদই বড় চ্যালেঞ্জ, এস জয় শংকর
  • তিন মিনিটে ১৭টি গ্রেনেড (Granade) ল্যাব করেছিল জইশ জঙ্গিরা।
  • ছ'ঘন্টা স্থায়ী হয়ে ছিল গুলির লড়াই ।
  • নিহত ভারতীয় সেনাদের বেশিরভাগ জনই ছিলেন দশম ব্যাটেলিয়ন (Battalion), ডোগরা রেজিমেন্ট এবং ষষ্ঠ ব্যাটেলিয়ন, বিহার রেজিমেন্টের।
  • হামলার পর কাশ্মীরের বেশ কিছু জায়গায় বিমান (Flight) বাতিল করে দিয়ে ছিল পাকিস্তান আন্তর্জাতিক এয়ারলাইনস (Pakistan International Airlines)।