Gunfight At Kabul Airport: কাবুল আন্তর্জাতিক বিমানবন্দরে গুলি, নিহত ১ আফগান রক্ষী, জখম ৩
Taliban. (Representational Image/ Photo Credit: PTI)

কাবুল, ২৩ অগাস্ট: সোমবার কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরে (Kabul airport) গুলি চলেছে। তাতে এক আফগান রক্ষীর (Afghan Guard) মৃত্যু হয়েছে বলে জানিয়েছে জার্মান সামরিক বাহিনী (German Army)। তারা টুইটারে জানিয়েছে, বিমানবন্দরের উত্তর গেটে গুলির লড়াইয়ে ওই আফগান রক্ষী নিহত হন। জখম হয়েছেন আরও তিনজন।

তালিবানরা তাদের লোকজনকে বিমানবন্দরের বাইরে মোতায়েন করেছে। বাইরে থেকেই তারা ভিড় নিয়ন্ত্রণ করছে। অন্যদিকে, বিমানবন্দরের ভিতরে আফগান রক্ষীরা মার্কিন বাহিনীকে সাহায্য করছে। সিএনএন জানিয়েছে যে বিমানবন্দরের বাইরে থেকে একজন বন্দুকধারী আফগান রক্ষীদের লক্ষ্য করে গুলি ছোড়ে এবং রক্ষীরাও পাল্টা গুলি চালায়। মার্কিন ও জার্মান বাহিনীও গুলি চালাতে শুরু করে। ঘটনায় এক আফগান রক্ষী প্রাণ হারান। জখম হন তিনজন। আরও পড়ুন: আমেরিকার বিমানের মধ্যে সন্তান প্রসব করলেন আফগান মহিলা

বিমানবন্দরে ন্যাটোর দুই কর্মকর্তা জানিয়েছেন, আপাতত পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে এবং বিমানবন্দরের সব গেট বন্ধ করে দেওয়া হয়েছে। ১৫ অগাস্ট তালিবানরা রাজধানী কাবুল দখল করার পর থেকেই বিমানবন্দর বিশৃঙ্খলা সৃষ্টি হয়েছে। কারণ, আমেরিকা-সহ অন্য দেশ তাদের নাগরিকদের দেশে ফিরিয়ে নিয়ে যাওয়ার কাজ চালাচ্ছে। বহু আফগানও আফগানিস্তান ছেড়ে পালাতে বিমানবন্দরে জড়ো হচ্ছেন। আমেরিকার সেনা প্রত্যাহারের সময়সীমা যত ঘনিয়ে আসছে ততই বাড়ছে সমস্যা।

গতকাল বিমানবন্দরের বাইরে ভিড়ে পদপিষ্ট হয়ে সাতজন আফগানের মৃত্যু হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে তালিবান জঙ্গিরা মারধর ও চাবুকপেটা করছে জনতাকে।