আমেরিকার বিমানের মধ্যে সন্তান প্রসব করলেন আফগান মহিলা
Photo: Twitter)

বার্লিন, ২২ অগাস্ট: আমেরিকার বিমানের (US evacuation plane) মধ্যে সন্তান প্রসব করলেন এক আফগান মহিলা। জার্মানির রামস্টাইন বিমান ঘাঁটিতে পৌঁছানোর পরই বিমানের সন্তানের জন্ম দিয়েছেন ওই মহিলা। আমেরিকার বিমান বাহিনী রবিবার টুইটারে এক খবর জানিয়েছে। ইউএস এয়ার মবিলিটি কমান্ড (US Air Mobility Command) জানিয়েছে, জার্মানির রামস্টাইন বিমান ঘাঁটিতে (Ramstein Air Base) যাচ্ছিল সি-১৭ পরিবহন বিমানটি। মাঝ আকাশেই মহিলার প্রসব বেদনা ওঠে। বিমান ২৮ হাজার ফুট উচ্চতায় যখন ছিল বিমানটি সেই সময় আফগান মহিলার প্রসব বেদনা শুরু হয়েছিল। বিমানের মধ্যে বায়ুচাপ কম থাকায় শ্বাসকষ্টও শুরু হয়। পাইলট বায়ুচাপ কমিয়ে আনলে মহিলার স্বাস্থ্যের পরিস্থিতি কিছুটা স্থিতিশীল হয়ে আসে।

রামস্টাইন বিমান ঘাঁটিতে নামার সঙ্গে সঙ্গে বিমানবাহিনীর স্বাস্থ্যকর্মীরা বিমানে ওঠেন এবং তাদের সহায়তায় কার্গো বে তে পৃথিবীর আলোয় দেখে আফগান মহিলার কন্যা সন্তান। পরে মা ও মেয়েকে বিমানঘাঁটির কাছাকাছি একটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে দু'জনেই এখন ভাল আছে বলে জানানো হয়েছে। আরও পড়ুন: Afghanistan Crisis: কাবুল বিমানবন্দরের কাছে ভিড়ের মধ্যে পদপিষ্ট হয়ে ৭ জনের মৃত্যু, দাবি ব্রিটেনের

আফগানিস্তান থেকে মার্কিন সেনা সদস্য ও নাগরিকদের সরিয়ে নিতে একটি গুরুত্বপূর্ণ ঘাঁটি হিসেবে ব্যবহৃত হচ্ছে রামস্টাইন। কাবুল থেকে বিভিন্ন বিমানে করে বহু মানুষ সরাসরি কাতারে পৌঁছচ্ছেন। সেখান থেকে তাঁদের জার্মানিতে নিয়ে যাওয়া হচ্ছে সি-১৭ পরিবহন বিমানে করে। জানা গিয়েছে, রামস্টাইন ঘাঁটিতে পাঁচ হাজার মানুষকে রাখার ব্যবস্থা আছে। জরুরি ভিত্তিতে ওই ঘাঁটির ক্ষমতা বাড়িয়ে সাড়ে সাত হাজার করা হচ্ছে।