Pakistan: সোশ্যাল মিডিয়াতে ধর্মবিরোধী মেসেজ শেয়ারের জের, পাকিস্তানে মৃত্যুদণ্ডের সাজা খ্রিস্টান যুবকের
প্রতীকী ছবি (Photo Credits: Pixabay)

লাহোর: পাকিস্তানে (Pakistan) ধর্মবিরোধী (blasphemous) কার্যকলাপের সঙ্গে যুক্ত থাকার অভিযোগ প্রমাণিত হলে অভিযুক্তকে মৃত্যুদণ্ডের সাজা (death sentence) শোনানো হয়। শুক্রবার সেই ঘটনাই ঘটল ১৯ বছরের এক খ্রিস্টান যুবকের (Christian youth) সঙ্গে। চার বছর আগে একটি মেসেজিং অ্যাপের (messaging app) মাধ্যমে ধর্মবিরোধী বার্তা (blasphemous content) শেয়ার (share) করার অভিযোগ উঠেছিল লাহোর (Lahore) থেকে ৪০০ কিলোমিটার দূরে অবস্থিত বাহাওয়ালপুরের (Bahawalpur) ইসলামি কলোনির (Islami Colony) বাসিন্দা নওমান মাসিহ নামে ওই যুবকের বিরুদ্ধে।

এই বিষয়ে অভিযোগ পাওয়ার পরেই ওই যুবককে গ্রেফতার করা হয়। তারপর থেকে মামলাটি চলছিল পাকিস্তানের একটি আদালতে। সমস্ত পক্ষের বক্তব্য শোনার পর শুক্রবার ওই যুবককে দোষী সাব্যস্ত করে ২০ হাজার টাকা জরিমানা ও মৃত্যুদণ্ডের সাজা দেয় আদালতে। কিছু সাক্ষী আদালতে স্বশরীরে হাজির হয়ে ওই যুবকের বিরুদ্ধে সমস্ত তথ্য প্রমাণ তুলে ধরার ফলে তাকে দোষী সাব্যস্ত করতে সুবিধা হয় বলে আদালত সূত্রে জানা গেছে।

প্রসঙ্গত উল্লেখ্য, পাকিস্তান ধর্মবিরোধী কাজকর্ম প্রচণ্ড স্পর্শকাতর একটি বিষয় (extremely sensitive issue)। অনেক সময় অভিযোগ প্রমাণ হওয়ার আগেই অভিযুক্তের বিরুদ্ধে ব্যবস্থা নিয়ে নেয় উত্তেজিত জনতা। আইনি উপায়ে তাকে দোষী সাব্যস্ত করার আগেই পাকিস্তানের ধর্মান্ধ এক ধরনের মানুষ আইন তুলে নেয় নিজেদের হাতে। এই বছরের গত সাতই মে খাইবার পাখতুনখোয়া প্রদেশে পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী ও পাকিস্তান তেহেরিক-ই-ইনসাফের প্রধান ইমরান খানের একটি জনসভার সময় ধর্মবিরোধী মন্তব্য করার অভিযোগে এক ব্যক্তিকে পিটিয়ে মারে একদল উত্তেজিত জনতা। তার আগে গত ২৪ মার্চ মুসলিম সম্প্রদায়ের এক ব্যক্তি একটি হোয়াটসঅ্যাপ গ্রুপে ধর্মবিরোধী বিষয় পোস্ট করার অভিযোগে মৃত্যুদণ্ডে দণ্ডিত হয়। পেশোয়ারের একটি আদালত তাকে প্রিভেনশন অফ ইলেকট্রনিক্স ক্রাইম অ্যাক্ট এবং অ্যান্টি টেরোরিস্ট অ্যাক্টে দোষী সাব্যস্ত করে। আরও পড়ুন: Putin Express Condolences: করমণ্ডল এক্সপ্রেস দুর্ঘটনায় সমবেদনা বার্তা রাশিয়ান প্রেসিডেন্ট পুতিনের