Jack Ma Not Seen in Public: অন্তরালে আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা, গত ২ মাসে কোথাও দেখা যায়নি চিনা বিলিওনেয়ারকে
জ্যাক মা (Photo Credits: Wikimedia Commons)

বেজিং, ৪ জানুয়ারি: চিনা ই-কমার্স জায়ান্ট আলিবাবা-র প্রতিষ্ঠাতা জ্যাক মা-কে (Jack Ma) গত দু’মাস ধরে কেউ দেখেননি। এশিয়ার অন্যতম ধনীব্যক্তি জ্যাক মা গত বছর অক্টোবরে চিনের অর্থনৈতিক শাসন নিয়ে এক সমালোচনা মূলক বক্তব্য রাখেন। এর পরে পরেই তাঁর সংস্থা অ্যান্ট গ্রুপ যে ৩৭ বিলিয়ন মার্কিন ডলারের পাবলিক অফার করেছিল, তা স্থগিত হয়ে যায়। সরকারের বিরাগভাজন হন জ্যাক মা। তাঁর সমালোচনা ভালো চোখে নেয়নি শি জিনপিংয়ের সরকার। এবং এই ঘটনার পরে আলিবাবা গ্রুপের বিরুদ্ধে অ্য়ান্টি মনোপলি শুরু করে চিনের সরকার। ব্লুমবার্গের রিপোর্ট অনুসারে জ্যাক মার সংস্থা অ্যান্ট গ্রুপকে বসিয়ে দেওয়া হয়।

“আফ্রিকাস বিজনেস হিরোস” নামের একটি ট্যালেন্ট শো রয়েছে আলিবাবা কর্তা জ্যাক মা’র। তবে এই রিয়্যালিটি শোয়ের চূড়ান্ত পর্বে এবার জ্যাক মা’কে দেখা যায়নি। যদিও তিনি রিয়্যালিটি শো প্যানেলের একজন বিচারক ছিলেন। শোয়ের ওয়েবসাইট থেকে তাঁর ছবি সরিয়ে ফেলা হয়। এবং ফিনালের প্রোমোতে-ও জ্যাক মা’কে দেখানো হয়নি। এই প্রসঙ্গে আলিবাবার মুখপাত্র বলেছেন, “ট্যালেন্ট শোয়ের শিডিউলের সঙ্গে মিস্টার মা’য়ের কাজের শিডিউল না মেলায় এই বছরের “আফ্রিকাস বিজনেস হিরোস” শোয়ের ফিনালের জাজেস প্যানেলে তাঁকে দেখা যাবে না।” আরও পড়ুন-COVID-19 Vaccine Update:এবার করোনা প্রতিষেধক কোভিশিল্ড তৈরির অনুমতি পেল সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া

দেশের সরকারের বিরুদ্ধে সমালোচনা করে জ্যাক মা’য়ের মতো ব্যক্তিত্ব পার পেয়ে যাবেন, তা চিন হতে দিতে পারে না। হয়ওনি, অক্টোবরের শেষেই এই ধনী উদ্যোগপতির সম্পদ থেকে ১১ বিলিয়ন মার্কিন ডলার কমে গিয়েছে। ইতিমধ্যেই জ্যাক মা’র যাবতীয় সম্পদ রাজত্বের উপরে কড়া নজরদারি শুরু করেছে চিনের সরকার একই সঙ্গে দেশের প্রযুক্তি সংক্রান্ত বিষয়েও সরকারি তরফে শুরু হয়েছে তদন্ত।