প্রযুক্তিগত সমস্যার কারণে আফগানিস্তানের রাষ্ট্রপতি নির্বাচনের প্রাথমিক ফল প্রকাশে বিলম্ব, ক্ষমা চাইল নির্বাচন কমিশন
(Photo CRedits: AFP)

কাবুল, ২১ অক্টোবর: আফগানিস্তানের (Afghanistan) রাষ্ট্রপতি নির্বাচনের (Presidential Election) প্রাথমিক ফল প্রকাশে বিলম্ব হচ্ছে। জানিয়েছে দেশটির স্বাধীন নির্বাচন কমিশন (Independent Election Commission)। নির্বাচনে নিযুক্ত কমিশনের আধিকারিকরা আগেই ইঙ্গিত দিয়েছিলেন যে ফলপ্রকাশ সম্ভবত পিছিয়ে দেওয়া হবে। আফগানিস্তানের স্বাধীন নির্বাচন কমিশনের (IEC) প্রধান আওয়া আলম নূরস্তিনি (Awa Alam Nuristani)ভোট গণনা কতদিন দেরি হবে তা জানাননি। তিনি বলেন, "দুর্ভাগ্যক্রমে, কিছু প্রযুক্তিগত সমস্যা এবং স্বচ্ছত বজায় রাখার চেষ্টার কারণে আমরা নির্বাচনী সময়সূচির ভিত্তিতে ফলাফল ঘোষণা করতে পারিনি।" সাংবাদিক বৈঠতে তিনি এই কারণে ক্ষমাও চেয়ে নেন।

কমিশন এর আগে বলেছিল যে ২৩ সেপ্টেম্বর প্রথম রাউন্ডের ভোটগ্রহণ হয়। তাতে মোট ভোটারের এক তৃতীয়াংশের কম বা ৯.৯ মিলিয়ন ভোটারের প্রায় ২.৭ মিলিয়ন ভোটার ভোটাধিকার প্রয়োগ করেছেন। জালিয়াতি ও তালিবানের হুমকি কারণে রেকর্ড সংখ্যক হারে কম ভোট পড়ে। রাষ্ট্রপতি নির্বাচনে মোট ১৮ জন প্রার্থী ছিলেন। তবে বর্তমান রাষ্ট্রপতি আশরফ ঘানি (Ashraf Ghani) এবং আবদুল্লাহ আবদুল্লাহ (Abdullah Abdullah) সবচেয়ে পছন্দের প্রার্থী। নির্বাচনের মাত্র ২ দিন পর এবং সমস্ত ব্যালট কাবুল পৌঁছোনোর আগেই আবদুল্লাহ দাবি করেন তিনি নির্বাচনে জিতে গেছেন। ১২ অক্টোবর আবদুল্লাহ-র নির্বাচনী সঙ্গী আসাদুল্লাহ সাদতি নির্বাচন প্রক্রিয়ায় জালিয়াতির অভিযোগ করেন। আরও পড়ুন:  করতারপুর করিডরের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিতে পাকিস্তান আসবেন মনমোহন সিং, দাবি পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশির

এই নির্বাচনে জালিয়াতি রুখতে পর্যান্ত ব্যবস্থা নিয়েছিল নির্বাচন কমিশন। প্রত্যেক ভোটারের পরিচয়পত্র বায়োমেট্রিক মেশিনের মাধ্যমে যাচাই করা হয়। যাতে কেউ একাধিক ভোট দিতে না পারে। যদিও সাদতি দাবি করেছেন যে কমিশন জাল এবং নন-বায়োমেট্রিক ভোট গণনা করছে। তবে কমিশন বারবার বলেছে যে তারা বায়োমেট্রিকভাবে যাচাই না করা হলে সেই ভোট গণনা করবে না।

তবে পুনরায় ভোট দেওয়া রুখতে বায়োমেট্রিকের ব্যবহার নির্বাচন প্রক্রিয়াকে জটিল করে তোলে। কারণ, কমিউনিকেশন সিস্টমে গোলোযোগ দেখা দেওয়ায় ভোটারদের ডেটা নির্বাচন কমিশনে পাঠানো যায়নি। পরিবর্তে, তথ্য সংগ্রহের জন্য মেশিনগুলিকে কাবুলে কমিশনের দফতরে নিয়ে যেতে হয়েছিল। এই বিষয়ে কমিশন জানিয়েছে, অজ্ঞাত পরিচয় হ্যাকাররা কম্পিউটার সার্ভারগুলিতে প্রবেশের ব্যর্থ চেষ্টা করে। তাই নির্বাচন কর্মকর্তারা প্রার্থীদের সংযম দেখানো এবং প্রাথমিক ফলাফলের জন্য অপেক্ষা করতে আহ্বান জানিয়েছেন।