West Bengal Weather Update: ফের বৃষ্টির ভ্রুকুটি মাটি করতে পারে সরস্বতী পুজো, মাঘের শেষে কাঁপাবে শীত
প্রতীকী ছবি ( Photo Credit: ANI)

কলকাতা, ২৫ জানুয়ারি: শীতকাল (Winter) প্রায় শেষের পথে। শেষ মুহূর্তে একটু কাঁপিয়ে দিয়ে যাবে না তা তো হয় না। আলিপুর দফতরের (Alipore Weather Department) পূর্বাভাস অনুযায়ী, উত্তুরে হাওয়ার বাধা কাটিয়ে আগামী ৪৮ ঘণ্টায় পাহাড় থেকে সমতলে জাঁকিয়ে শীত পড়বে। সপ্তাহ শেষে ২ থেকে ৩ ডিগ্রি পারদ নামার সম্ভাবনা রয়েছে। মাঘের শুরুতে শীত কিছুটা কমে যাওয়ায় দুঃখ পেয়েছিল গোটা রাজ্য। ফের শীত ফিরে আসায় শেষটুকু চুটিয়ে অনুভব করছে রাজ্যবাসী।

কিন্তু খুশির মধ্যে বেদনার বিষয়টি এই যে, ফের বৃষ্টিতে ভিজতে চলেছে শহর। মূলত কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বেশি বৃষ্টির সম্ভাবনা। তাও আবার সরস্বতী পুজোয় (Saraswati Puja)। ফলে মাটি হতে পারে প্রেম। সাজগোজ, শাড়ি পরে ছাতা মাথায় ঘুরতে হবে শহরবাসীকে। বুধবার এবং বৃহস্পতিবার বৃষ্টির সম্ভাবনা কলকাতা-সহ দক্ষিণবঙ্গে। অর্থাৎ সরস্বতী পুজোয় কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বৃষ্টির পূর্বাভাস রয়েছে বলে জানায় আলিপুর আবহাওয়া দফতর ৷ আরও পড়ুন, দোল উৎসবের দিনই বসন্ত উৎসব শান্তিনিকেতনে, জট কাটালেন পার্থ চ্যাটার্জি

আজ সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১২ ডিগ্রি সেলসিয়াস। এক ধাক্কায় ৩ ডিগ্রি পারদ নেমেছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। আগামী সপ্তাহে অর্থাৎ ২৮ থেকে ৩০ জানুয়ারি জম্মু-কাশ্মীরে একটি পশ্চিমি ঝঞ্ঝা তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। ওই সময় বঙ্গোপসাগরে একটি বিপরীত ঘূর্ণাবর্তও তৈরি হতে চলেছে। এর ফলে দক্ষিণবঙ্গে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প ঢুকবে। ঠান্ডা হাওয়া এবং সমুদ্রের জলীয় বাষ্পের সংস্পর্শে তৈরি হবে মেঘ। ফলে ওই সময় বৃষ্টির পূর্বাভাস রয়েছে। কলকাতায় আজ সকালে সামান্য কুয়াশা পরে আংশিক মেঘলা আকাশ থাকবে। বেলা বাড়লে আকাশ পরিষ্কার হবে। রাতের তাপমাত্রা সামান্য কমলো।