West Bengal Weather Update Photo Credit: Twitter@weatherindia

বাংলাদেশের উপর তৈরি হওয়া ঘূর্ণাবর্ত ও বঙ্গোপসাগরের উপর তৈরি হওয়া উচ্চচাপ বলয়ের ফলে দক্ষিণবঙ্গের একাধিক জেলায় আজও হাল্কাবৃষ্টির সম্ভাবনা। কলকাতা, দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর ও হাওড়ায় বৃষ্টিরপূর্বাভাস থাকলেও বাদ বাকি জেলায় শুষ্ক থাকার সম্ভাবনা।কলকাতায় আজও সকাল থেকে আকাশ মেঘলা। মাঝে মধ্যেই বৃষ্টি হচ্ছে। বৃহস্পতিবার রাজ্যে অল্পবিস্তর বৃষ্টি হয়েছে। গত রাতেও নানা জায়গায় বৃষ্টি হয়েছে।এই বৃষ্টি মাথায় করেই জেলায় জেলায় মাধ্যমিক পরীক্ষার্থীরা।

উত্তরে হাওয়া উধাও তাই শীতও কার্যত উধাও। তবে উত্তরবঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ শিলাবৃষ্টির সম্ভাবনা রয়েছে।  বিশেষ করে দার্জিলিং ও কালিম্পংয়ের পার্বত্য এলাকায়।এছাড়া তুষারপাতের সম্ভাবনা রয়েছে সিকিম ও দার্জিলিঙের উঁচু পার্বত্য এলাকায়।

সকাল থেকেই উত্তরবঙ্গে ঘন কুয়াশা। কুয়াশার দাপট রয়েছে মালদা এবং দুই দিনাজপুরে। জলপাইগুড়ি ও কোচবিহারেও ঘন কুয়াশার সতর্কতা। দার্জিলিংয়ের সমতল এলাকা শিলিগুড়িতেও কুয়াশার দাপট থাকতে পারে।

বৃহস্পতিবার রাতে সর্ব নিম্ন তাপমাত্রা রেকর্ডকরা হয়েছে ১৯.৯ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের চেয়ে ৪ ডিগ্রী বেশি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৪.১ ডিগ্রী। গতকাল দিনভর মেঘলা আকাশের জেরে দিনের তাপমাত্রা এই সময়ের স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি কম। বাতাসে জলীয় বাষ্প ছিল দিনে ৯৪ শতাংশ, রাতে ৪৩ শতাংশ। কলকাতার আলিপুরে গত ২৪ ঘণ্টায় ৬.২ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।