CM Mamata Banerjee. (Photo Credits: X)

শিলিগুড়ি, ২৯ সেপ্টেম্বর: রাজ্যের বিভিন্ন জেলায় গিয়ে বন্যা পরিস্থিতি খতিয়ে দেখছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়। এদিন শিলিগুড়ির কাঞ্চন কন্যায় উত্তরবঙ্গে বন্যা পরিস্থিতি সহ নানা বিষয়ে প্রশাসনিক বৈঠক করলেন রাজ্যের মুখ্যমন্ত্রী। উৎসবের আবহে কিন্তু বন্যা দুর্গতদের কথা ভুলে ত্রান নিয়ে কোনওরকম অবহেলা চলবে না। প্রশাসনিক কর্তাদের এমন নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী। মানুষের পাশে সবসময় প্রশাসনকে থাকতেই হবে, এমন কথা বৈঠকে বারবার বলেন মুখ্যমন্ত্রী। বাংলার বন্যা নিয়ে কেন্দ্রীয় সরকারের অবহেলার অভিয়োগ তুলে মমতা বলেন, "প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে এই নিয়ে চিঠি দিয়েছি। কিন্তু উনি কোনও উত্তর দেননি।" সঙ্গে মমতা কেন্দ্রীয় বঞ্চনার অভিযোগে সরব হয়ে বলেন, "শুধুমাত্র বাংলাই বন্যাত্রানের কোনও টাকা কেন্দ্র সরকারের থেকে পাচ্ছে না।"বাংলার বন্যার জন্যে ফের ডিভিসি-কে দায়ী করেন মমতা।

শিলিগুড়ির প্রশাসনিক বৈঠকে মমতা তিনটি বিষয়ের উপর জোর দিয়েছেন। ১) ত্রান, ২) ওষুধ, ৩) ক্ষতিপূরণের ব্যবস্থা ও মানুষের পাশে থাকা। বন্যার পর সাপের উপদ্রব বাড়ার কথা বলে মমতা প্রশাসনিক স্বাস্থ্য কর্তাদের নির্দেশ দেন প্রতিটি প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে পর্যাপ্ত অ্যান্টিভেনম অবশ্যই মজুত রাখতে হবে।

দেখুন বন্যা পরিস্থিতি ও ত্রান নিয়ে কী বলছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

রাজ্যের বিভিন্ন জায়গায় বন্যার ফলে কোথাও বিদ্যুৎস্পৃষ্ট হওয়ার ফলে, আবার কোথাও আবার নৌকাডুবিতে প্রাণ হারিয়েছেন বেশ কয়েকজন। নিহতদের পরিবারের জন্য আর্থিক সাহায্যের কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী। ক্ষতিগ্রস্ত চাষের জমির জন্য আগেই শস্যবিমার আবেদনের সময়সীমাও সেপ্টেম্বর থেকে বাড়িয়ে দিয়েছেন মমতা।