Winter In West Bengal: উত্তুরে হাওয়াকে অপহরণ পশ্চিমী ঝঞ্ঝার, আজ থেকে চড়বে পারদ
Winter (File Photo)

কলকাতা, ৩১ জানুয়ারি: চলতি মরশুমে মারকাটারি শীত (Winter) যেমন উপভোগ করেছে তেমন পৌষের ঠান্ডায় বৃষ্টির ঝাপটাও মেনে নিতে হয়েছে বঙ্গবাসীকে। ক্ষণে ক্ষণে ফিরলেও শীতের দাপট এবার যথেষ্টই ছিল। একেবারে হাড় কাঁপিয়ে দেওয়া ঠান্ডা থেকে আচমকা বৃষ্টি। এ সবকিছুর নেপথ্যে সেই পশ্চিমী ঝঞ্ঝা। এবার যেন তার অবদা চলাচল। একেবারে সেই শীতের শুরু নভেম্বর থেকে নিত্যযাত্রীর ভূমিকা পালন করে চলেছে। সুযোগ পেলেই পশ্চিমবঙ্গে ঢুকে ছিনতাই করে নিয়ে যাচ্ছে উত্তুরে হাওয়াকে। যখন তখন রোদ্দুরকে উধাও করে মেঘে ঢাকছে মাঘের আকাশ। জানুয়ারির শেষলগ্নে ফের বাঘা শীত ফিরলেও পশ্চিমী ঝঞ্ঝা নাছোড়। তার দাপটে মঙ্গলবার সকল থেকে কমল শীতের কামড়।

আলিপুরের হাওয়া অফিস জানাচ্ছে, আজ দিনের বেলা পারদ নামলেও রাতে তরতরিয়ে চড়বে। উধাও হবে শীত। তবে সরস্বতী পুজোর পরে ফের শীতের ফেরার আসা জাগালেন আবহাওয়াবিদদের একাংশ। তবে ফেব্রুয়ারির শুরুতে বৃষ্টির একটা সম্ভাবনা তৈরি হয়েছে। এদিকে আজ সোমবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ২৪.১, যা-ও স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি নিচে। এবং সর্বনিম্ন তাপমাত্রা ১৩.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের তুলনায় ৩ ডিগ্রি কম। গাঙ্গেয় বঙ্গে গত কয়েক দিন ভালই শীতের দাপট দেখা গেছে। পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে ঠান্ডার দাপট ছিল বেশি।

একইভাবে দার্জিলিং, কোচবিহার, আলিপুরদুয়ার ও জলপাইগুড়িতেও জাঁকিয়ে পড়েছে শীত। তবে পশ্চিমী ঝঞ্ঝা যখন ফের আসরে নেমেছে তখন সোয়েটার, কম্বল কতক্ষণ গায়ে রাখা যাবে তানিয়ে সন্দেহের অবকাশ থেকেই যায়