TMC Letter To Mark Zuckerberg: 'বিজেপির প্রতি পক্ষপাতিত্ব করা হচ্ছে', ফেসবুক সিইও মার্ক জাকারবার্গকে চিঠি তৃণমূলের
ফেসবুক সিইও মার্ক জাকারবার্গ (Photo Credits: Facebook/ Techmeme)

কলকাতা, ২ সেপ্টেম্বর: তৃণমূল ছাত্র পরিষদের প্রতিষ্ঠা দিবসের আগে দলের সমর্থকদের ফেসবুক অ্যাকাউন্ট ও পেজ ডিলিট করে দেওয়া হয়েছে। মুছে দেওয়া হয়েছে হোয়্যাটসঅ্যাপ অ্যাকাউন্ট। এই অভিযোগ জানিয়ে ফেসবুকের (Facebook) সিইও মার্ক জাকারবার্গকে (Mark Zuckerberg) চিঠি দিল তৃণমূল কংগ্রেস (TMC)। রাজ্যের শাসকদলের অভিযোগ, বিজেপির প্রতি পক্ষপাতিত্ব করছে সোশাল মিডিয়া সংস্থাটি।

দলের রাজ্যসভার সংসদ সদস্য ডেরেক ও'ব্রায়েন (Derek O'Brien) এই চিঠিটি লিখেছেন। যিনি দাবি করেছেন ফেসবুকের বিরুদ্ধে তোলা অভিযোগ প্রমাণ করার জন্য পাবলিক ডোমেইনে পর্যাপ্ত প্রমাণ রয়েছে। চিঠিতে ডেরেক জাকারবার্গের সঙ্গে পূর্বের একটি বৈঠকেরও উল্লেখ করেছেন। সেই বৈঠকে এই বিষয়ে উদ্বেগগুলি জানানো হয়েছিল। দলীয় সূত্রে জানা গেছে, ডেরেক ও ব্রায়েন মার্ক জাকারবার্গের সঙ্গে ২০১৫ সালের অক্টোবরে দিল্লিতে সাক্ষাৎ করেছিলেন। আরও পড়ুন: RPF Officials Bust Illegal E-Ticket Booking Racket: পাকিস্তানি সফটওয়্যার ব্যবহার করে চলছিল ভারতীয় রেলের টিকিট বুকিং, ধরা পড়ল চক্র

সংবাদসংস্থা পিটিআই-এর খবরে বলা হয়েছে, ডেরেক চিঠিতে লিখেছেন, "ভারতের দ্বিতীয় বৃহত্তম বিরোধী দল অল ইন্ডিয়া তৃণমূল কংগ্রেস। ভারতে ২০১৪ এবং ২০১৯ সালের সাধারণ নির্বাচনের সময় ফেসবুকের ভূমিকা নিয়ে গুরুতর উদ্বেগ ছিল ও আছে। পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচন আর মাত্র কয়েকমাস পরে হবে। সম্প্রতি বাংলায় ফেসবুক অনেক পেজ এবং অ্যাকাউন্ট ব্লক করা হয়েছে। যা ফেসবুক এবং বিজেপির মধ্যে যোগসূত্রের দিকে ইঙ্গিত করে। অভ্যন্তরীণ মেমো সহ পাবলিক ডোমেইনে এখনও পর্যাপ্ত উপাদান রয়েছে ফেসবুকের পক্ষপাতিত্ব প্রমাণ করার জন্য।" রাজ্যসভার সাংসদ জাকারবার্গকে আরও জানিয়েছেন যে বিষয়টি ২০১৯ সালে সংসদেও উত্থাপিত হয়েছিল।

চিঠিতে ডেরেক আরও লিখেছেন, "আমরা আশাবাদী যে ১৪ মাস আগে সংসদে যে বিষয় ও উদ্বেগ উত্থাপিত হয়েছিল তা অন্যান্য রাজনৈতিক দল ও সংবামাধ্যমকেও এই মূল বিষয়টির সমাধান করার ক্ষমতা দেবে। বিবিসি, ওয়াল স্ট্রিট জার্নাল, রয়টার্স, টাইম ম্যাগাজিন এবং অন্য সংবাদমাধ্যমগুলিতে সাম্প্রতিক নিবন্ধে যা প্রকাশিত হয়েছে, তা আমাদের অবস্থানকে সত্য প্রমাণিত করেছে।"