RPF Officials Bust Illegal E-Ticket Booking Racket: পাকিস্তানি সফটওয়্যার ব্যবহার করে চলছিল ভারতীয় রেলের টিকিট বুকিং, ধরা পড়ল চক্র
Hacking | Representational Image (Photo Credits: IANS)

মুম্বই, ২ সেপ্টেম্বর: পাকিস্তানি সফটওয়্যার ব্যবহার করে ভারতীয় রেলের টিকিট বুকিং চলছিল। যাত্রীদের থেকে নেওয়া হচ্ছিল বেশি টাকা। যদিও শেষরক্ষা হল না, ধরা পড়ল হ্যাকারদের একটি চক্র। সাউথ ওয়েস্টার্ন রেলের (South Western Railway) জোন থেকে আরপিএফ (RPF) একাধিক অবৈধ অপারেটর এবং হ্যাকারদের একটি চক্রকে ধরেছে। যারা আইআরসিটিসি তাৎকাল পদ্ধতিকে (IRCTC Tatkal System) হ্যাক করে সংরক্ষিত টিকিট বুক করছিল। এর জন্য কোনও ওটিপি সুরক্ষিত ব্যাঙ্ক লেনদেনেরও প্রয়োজন হচ্ছিল না।

সাউথ ওয়েস্টার্ন রেলের এক কর্তা বলেছেন, গত বছরের সেপ্টেম্বরে গোয়েন্দা সংস্থাগুলি তাৎকাল টিকিট বুকিংয়ের জন্য আইআরসিটিসি এবং ব্যাঙ্ক সুরক্ষা ব্যবস্থাকে বাইপাস করতে অবৈধ সফটওয়্যার ব্যবহারের বিষয়ে সতর্ক করেছিল। সতর্কতার পরে একাধিক অভিযানের পরে আরপিএফ এমন একজনকে গ্রেপ্তার করেছিল যে অবৈধ টিকিট বুকিংয়ের জন্য পাকিস্তানি সফটওয়্যারের ব্যবহারের পিছনে থাকা মাস্টারমাইন্ডদের খোঁজ দেয়। এরা সাধারণ রেলর টিকিটের দামের চেয়ে পাঁচগুণ অবধি গ্রাহকদের থেকে চার্জ নিচ্ছিল। আরও পড়ুন: Uttarakhand: ধস নেমে বন্ধ পথ, মৃতদেহ কাঁধে ৮ ঘণ্টায় ২৫ কিলোমিটার পথ পাড়ি আটিবিপি জওয়ানদের(দেখুন ভিডিও)

ঘটনাচক্রে, গ্রেপ্তার হওয়া ব্যক্তি ২০১৯ সালের অক্টোবরে বেঙ্গালুরু পালিয়ে গেছিল এবং তারপর থেকে পলাতক ছিল। পরে ওড়িশার কেন্দ্রপাড়ায় তার খোঁজ পাওয়া যায় ও সেখানে গিয়ে তাকে গ্রেপ্তার করা হয়। এরপর তাকে বেঙ্গালুরু আনা হয়। জেরায় সে জানায় যে ইসরো, রেল এবং অন্যান্য সরকারি সংস্থাগুলির ওয়েবসাইট হ্যাক করতে সে পাকিস্তানি সফটওয়্যার ব্যবহার করছে। ৩ হাজার ব্যাঙ্ক অ্যাকাউন্ট, বিটকয়েন এবং ক্রিপ্টোকারেন্সি লিংক ব্যবহার করে এই কাজ চালাত সে। তাকে আরও জিজ্ঞাসাবাদ করা হয়েছিল এবং ভারতে এবং বিদেশে থাকা ২৫ হাজার হ্যাকারের খোঁজ মেলে। গোয়েন্দা কর্তারা আশঙ্কা করেছিলেন যে বেআইনি ভাবে অর্জিত কালো টাকার বড় অংশ ভারত এবং বিদেশে বেশ কয়েকটি দেশবিরোধী ও অপরাধমূলক কাজে ব্যবহার করা হয়েছে।