Mamata Banerjee: আজ শুভেন্দুকে ছাড়াই মেদিনীপুরের সমাবেশে তৃণমূল সুপ্রিমো, কী বলবেন মমতা?
মমতা ব্যানার্জি (Photo Credit: Facebook/Mamata Banerjee)

মেদিনীপুর, ৭ ডিসেম্বর: সোমবার সেই মাহেন্দ্রক্ষণ প্রায় সমাগত। মেদিনীপুরে পৌঁছে গিয়েছেন তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। শুভেন্দুহীন মেদিনীপুরে এই প্রথম। নতুন বছরেই রাজ্যে বিধানসভা নির্বাচন। বিরোধী বিজেপি প্রায় ঘাড়ের উপরে নিঃশ্বাস ফেলছে। এই পরিস্থিতিতে দুই মেদিনীপুরের সাংগঠনিক নেতা শুভেন্দু অধিকারীর মমতার মন্ত্রিসভা থেকে পদত্যাগ তৃণমূল নেতৃত্বকে চিন্তায় ফেলেছে। সুযোগ বুঝে আসরে নেমেছে বিজেপি, জোরতার শুরু করেছে শাসক বিরোধী প্রচার। ঘোলা জলে মাছ ধরছেন বহরমপুরের কংগ্রেস সাংসদ অধীর চৌধুরি। এমতাবস্থায় সোমবার মেদিনীপুরের জনসমাবেশে বক্তব্য রাখতে চলেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। শুধু দুই মেদিনীপুর বা ঝাড়গ্রাম নয় গোটা বাংলা তাকিয়ে রয়েছে তাঁর দিকে। দলীয় সমর্থক নেতাদের পাশাপাশি বিরোধীরাও জল মাপছে, তা বলাই বাহুল্য। আরও পড়ুন-COVID-19 Vaccine Update: জরুরি পরিস্থিতিতে ভারতে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি কোভিশিল্ড ভ্যাকসিন প্রয়োগের অনুমতি চাইল সেরাম

কয়েকদিন আগেই দুই মেদিনীপুরের সমস্ত দলীয় বিধায়ক ও নেতাদের এই সভায় আসার নির্দেশ দিয়েছিলেন তিনি। পূর্ব মেদিনীপুরের তমলুক ও কাঁধির বিধায়ক অধিকারী পরিবারের শুভেন্দু ও শিশির অধিকারী। শুভেন্দু যে সভায় থাকবেন না তা নিশ্চিত। এদিকে পায়ের অস্ত্রোপচারের কারণে শিশিরবাবুও আজ তৃণমূল সুপ্রিমোর সভাতে থাকতে পারছেন না। তবে তিনি যে মমতার সঙ্গেই আছেন, তা আগেভাগেই জানিয়েছে। এদিকে পূর্ব মেদিনীপুরে মোট ১২ জন বিধায়কের মধ্যে একজন সমরেশ দাস কয়েক মাস আগেই করোনায় প্রাণ হারিয়েছেন। শুভেন্দু বাতিলের খাতায় জায়গা নিয়েছেন। এখন দেখার বাকি ১০ জনে ঠিক কতজন সোমবার দিদির নির্দেশ মানেন।

অন্যদিকে “দাদার অনুগামী”, এমন পোস্টারে ছেয়েছে গোটা রাজ্য। বাদ পড়েনি শহর কলকাতাও। তবে ওই যে বললাম শুভেন্দু এখনও জল মাপছেন। তাই তিনি যে কোন দলে রয়েছেন তা বোঝা মুশকিল। তাইতো মমতার সভায় যাওয়া নিয়ে মেদিনীপুরের তৃণমূল নেতাদের মধ্যে তৈরি হয়েছে দোলাচাল। আগেভাগেই জেলার বেশ কয়েকজন শুভেন্দু ঘনিষ্ঠ নেতাকে পদ থেকে সরানো হয়েছে। অপসারিত নেতৃত্ব আজ মমতা সমাবেশে উপস্থিত থাকেন কি না সেটাও লক্ষ্যণীয়। আজ কলকাতায় থাকার কথা শুভেন্দুর। অন্যদিকে অধিকারী পরিবারের সাংসদ দিব্যেন্দু অধিকারীও আজ মেদিনীপুরে নেই। যাচ্ছেন দিল্লিতে। এই পরিস্থিতিতে মেদিনীপুরের সভা থেকে দল, রাজ্য, কর্মী সমর্থকদের উদ্দেশ্যে মমতা বন্দ্যোপাধ্যায় কী বার্তা দেন সেদিকেই তাকিয়ে সবাই। যদিও স্থানীয় তৃণমূল নেতৃত্বের দাবি, দিদির সঙ্গে আছে মেদিনীপুর, আজকের সভায় অন্তত ২ লক্ষ জনতা উপস্থিত থাকবেন। বাকিটা সময় বলবে।