Sudhir Chakraborty Passes Away: প্রয়াত হলেন লোকসংস্কৃতি গবেষক সুধীর চক্রবর্তী
সুধীর চক্রবর্তী (Picture Source: Twitter)

কলকাতা, ১৫ ডিসেম্বর: প্রয়াত বিশিষ্ট শিক্ষাব্রতী, লোকসংস্কৃতি গবেষক সুধীর চক্রবর্তী। আজ মঙ্গলবার বিকেলে কলকাতার (Kolkata) এক বেসরকারি হাসপাতালে জীবনাবসান হয় তাঁর। তিনি একাধারে ছিলেন গবেষক-শিক্ষক-লেখক। তবে তাঁর সব চেয়ে বড় পরিচয় সম্ভবত লোকসংস্কৃতি বিশেষজ্ঞ (Cultural anthropologist)।

কৃষ্ণনাগরিক সুধীর চক্রবর্তী হৃদরোগে (Heart-Attack) আক্রান্ত হয়ে বেশ কয়েকদিন ধরেই ভুগছিলেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৬ বছর।১৯৩৪-এর ১৯ সেপ্টেম্বর হাওড়ার শিবপুরে তাঁর জন্ম। বাবা-মায়ের নবম ও কনিষ্ঠতম সন্তান তিনি। জাপানিবোমার আশঙ্কায় তাঁর বাবা পরিবার নিয়ে হাওড়া থেকে নদিয়ার দিগনগরে তাঁদের গ্রামের বাড়ি চলে যান। সেখানে নানা রকম অসুবিধা দেখা যেতে পরে তাঁরা কৃষ্ণনগরে চলে যান। আরও পড়ুন, বিরোধীরা কৃষকদের 'বিপথে' চালনা করছেন, গুজরাটে তোপ নরেন্দ্র মোদির

বাংলার লোকধর্ম নিয়ে ১৯৭০ সাল থেকে টানা কাজ করে গিয়েছেন – সাহেবধনী, বলরামী, কর্তাভজা, বাউল-ফকির ও লালনপন্থা বিষয়ে স্বীকৃত বিশেষজ্ঞ ছিলেন সুধীর চক্রবর্তী। গান নিয়ে তাঁর প্রকাশিত বইয়ের মধ্যে রয়েছে ‘সাহেবধনী সম্প্রদায়: তাদের গান’, ‘বলাহাড়ি সম্প্রদায় আর তাদের গান’, ‘বাংলা গানের সন্ধানে’ ইত্যাদি।