Durga Puja 2020: সচেতনতার বার্তা দিতে দুর্গা ঠাকুরের মুখে রুপোর মাস্ক, নিউ নর্ম্যাল লাইফে দুর্গা!
দুর্গাপুজো (Picture Credits: Wikimedia Commons)

কলকাতা, ১৯ অগাস্ট: নিউ নর্ম্যাল (New Normal)। করোনারভাইরাসের (Coronavirus) জেরে বেশ কিছু শব্দের সঙ্গে আমাদের পরিচিতি ঘটেছে। এরমধ্যে রয়েছে কোয়ারেন্টাইন, হোম আইসোলেশন-সহ আরও একগুচ্ছ শব্দ। করোনা-পরবর্তী সময়েও আরও বেশ কিছু শব্দ-যোগ হয়েছে বাংলা অভিধানে। এরমধ্যেই রয়েছে নিউ নর্ম্যাল। অর্থাৎ কিছু ছোটখাটো জিনিসের দৌলতে মানুষের সাধারণ জীবনযাপনে কিছুটা পরিবর্তন। ছোটখাট জিনিসের মধ্যে অবশ্যই রয়েছে- মাস্ক (Mask) এবং স্যানিটাইজার। সংক্রমণের থেকে নিজেকে রক্ষা করে আবার আগের জীবনে ফিরে যাওয়ার জন্য অবশ্যই প্রয়োজন মাস্ক এবং স্যানিটাইজারের। চিকিৎসক, স্বাস্থ্যকর্মী থেকে শুরু করে সকলেই দিচ্ছেন একে অপরকে সচেতনতার বার্তা। কিন্তু কেউ শুনছেন সেই বার্তা। আবার কেউ অবহেলায় উড়িয়ে দিচ্ছেন। তবে মা দুর্গা যদি সচেতনতার বার্তা দেন। তাহলে সেই বার্তা হেলায় উড়িয়ে দেবেন না হয়তো কেউ। সেই কথা ভেবেই এবার উত্তর কলকাতার গৌরীবেড়িয়া সর্বজনীন দুর্গোৎসব এবার সিদ্ধান্ত নেন দুর্গা (Durga Puja 2020) ঠাকুরের মুখেও থাকবে মাস্ক।

উত্তর কলকাতার এই দুর্গাপুজো কমিটির সদস্যরা সচেতনতার বার্তা দিতেই তৈরি করে ফেলেছেন ৪১.৮ গ্রামের একটি রুপোর মাস্ক। গত সোমবার সেই মাস্ক পরা দুর্গা প্রতিমার মুখের সামনের খুঁটিপুজো সারেন দুর্গাপুজো কমিটির সদস্যরা। তাদের দাবি, দেশে দিনকে দিন বাড়ছে করোনাভাইরাসের প্রকোপ। কিন্তু এখনও মানুষ নিয়ম মানছেন না। মাস্কই আমাদের সকলের 'রক্ষাকবচ', সেই বার্তা দিয়ে খুঁটিপুজো করে মায়ের আগমন করলেন তাঁরা। কমিটির সদস্যদের বিশ্বাস, দুর্গা মায়ের মুখে মাস্ক দেখে সাধারণ মানুষের সচেতন ফিরবে।

বেলঘরিয়ার এক স্বর্ণকার তৈরি করেছেন এই রুপোর মাস্ক। উত্তর কলকাতার গৌরীবেড়িয়া সর্বজনীন পুজোর পাশাপাশি শিয়ালদহের দত্ত বাড়ির পুজোতেও মায়ের মুখে থাকবে মাস্ক। এছাড়া আমর্হাস্ট স্ট্রিটের চন্দ্রবাড়ির পুজোতেও থাকছে মাস্ক পরা দুর্গা। দশভূজা দেবীর অলঙ্কার হিসেবে এতদিন সোনার মুকুট, নথ, হীরের নাকছাবি দেখা গেছে। তবে চলতি বছরে নতুন সংযোজন মাস্ক।