Schools Reopen In West Bengal: কোভিডবিধি মেনে আজ থেকে খুলে গেল স্কুল, খুশি পড়ুয়া থেকে অভিভাবকরা
Visuals from Carmel High School (Photo: ANI)

কলকাতা, ৩ ফেব্রুয়ারি: রাজ্যে আজ থেকে খুলে গেল স্কুল (School)। অষ্টম থেকে দ্বাদশ শ্রেণির পঠনপাঠন আজ থেকে শুরু হবে। সোম থেকে শনিবার সপ্তাহে ৬দিন ক্লাস হবে। কোভিড বিধিকে (Covid Restrictions) মেনেই সমস্ত পড়ুয়াকে স্কুলে প্রবেশ করতে দেওয়া হচ্ছে। প্রত্যেকটি স্কুলে সকাল থেকেই দেখা যায় ছাত্র ছাত্রী ও অভিভাবকদের ভিড়। স্কুল ছাডা়ও কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলির দরজাও আজ থেকে খুলে যাচ্ছে। স্কুলের সমস্ত পড়ুয়া এবং শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষা কর্মীদের শারীরিক দূরত্ব-সহ অন্য কোভিড বিধি মেনে চলতে হবে। গাদাগাদি না করে প্রয়োজনে শ্রেণিকক্ষের সংখ্যা বাড়াতে হবে।

অষ্টম থেকে দশম শ্রেণি পর্যন্ত স্কুল খুললেও পঞ্চম থেকে সপ্তম শ্রেণি পর্যন্ত পডুয়াদের এখনও স্কুলে যেতে হবে না। তাদের জন্য 'পাড়ায় শিক্ষালয়' প্রকল্প চালু হচ্ছে আজ থেকে। সরকারি নির্দেশে বলা হয়েছে, বড় মাঠ হলে ৮০ থেকে ১০০ জন পড়ুয়া, ছোট মাঠ হলে ৪০ থেকে ৫০ জন পড়ুয়াকে নিয়ে ক্লাস চালাতে হবে। নির্দেশিকায় বলা হয়েছে, সপ্তাহে অন্তত দু'দিন করে ২ ঘণ্টা করে প্রত্যেকটি শ্রেণির ক্লাস নিতে হবে। বেলা ১১টা থেকে দুপুর সাড়ে ৩টে পর্যন্ত দুটি সেশনে ক্লাস নিতে হবে। সোমবার ও বৃহস্পতিবার হবে সপ্তম শ্রেণির ক্লাস, মঙ্গলবার ও শুক্রবার হবে ষষ্ঠ শ্রেণির ক্লাস, বুধবার ও শনিবার হবে পঞ্চম শ্রেণির ক্লাস।

আরও পড়ুন: Winter In West Bengal: পশ্চিমী ঝঞ্ঝার কাঁটায় আজ থেকেই বৃষ্টি, চড়ছে পারদ

কোভিড সংক্রমণের কারণে ২০২০ সালের মার্চ মাস থেকে বন্ধ হয় রাজ্যের স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়-সহ অন্য শিক্ষা প্রতিষ্ঠানগুলি। ২০২১ সালের ১২ ফেব্রুয়ারি নবম থেকে দ্বাদশ শ্রেণির ক্লাস শুরু হয়েছিল। কিন্তু সংক্রমণ বাড়তেই এপ্রিল থেকে ফের বন্ধ হয়ে যায় স্কুল। কোভিডের দ্বিতীয় ঢেউয়ের কারণে আগেই গ্রীষ্মের ছুটি ঘোষণা করে দেয় সরকার। নভেম্বরে ফের নবম থেকে দ্বাদশ শ্রেণির জন্য খোলে স্কুল। কিন্তু ওমিক্রন প্রজাতির সংক্রমণের কারণে নতুন বছরের জানুয়ারি থেকে ফের বন্ধ হয়ে যায় স্কুলের দরজা। তবে সংক্রমণের হার কিছুটা নিয়ন্ত্রণে আসার পরই স্কুল খোলার দাবি ওঠে। পডুয়া, অভিভাবক থেকে শিক্ষকা সকলেই এই দাবি জানান। সম্প্রতি, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেন, ৩ ফেব্রুয়ারি থেকে খুলবে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়। তবে, স্কুলে অষ্টম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পঠনপাঠন শুরু হবে।