Kolkata: এবার লোকাল ট্রেনে বাজবে রবীন্দ্র সংগীত, সিদ্ধান্ত পূর্ব রেলের
লোকাল ট্রেন (প্রতীকী ছবি:PTI)

হাওড়া, ২১ জানুয়ারি: রেল (Rail) যাত্রীদর জন্য সুখবর। ট্রেন যাত্রার সময় একঘেয়েমি কাটাকে এবার নতুন পদক্ষেপ পূর্ব রেলের (Eastern Railway)। এবিপি আনন্দ-র খবর অনুযায়ী, রেল যাত্রার একঘেয়েমি কাটাতে এবার থেকে লোকাল ট্রেনের সমস্ত কামরায় বাজবে রবীন্দ্র সংগীত (Rabindra Sangeet) এবং যন্ত্র সংগীত। যাত্রী সুবিধা বাড়ানোর জন্য হাওড়া ডিভিশনে লোকাল ট্রেনে রবীন্দ্র সংগীত এবং যন্ত্র সংগীত বাজানোর পরিকল্পনা নেওয়া হয়েছে। পরীক্ষামূলকভাবে আটটি কামরায় এই গান বাজানো হচ্ছে বলে জানিয়েছেন পূর্ব রেলের হাওড়া ডিভিশনে ডিআরএম সঞ্জয় কুমার সাহা।

লোকাল ট্রেনের প্রতিটা কামরায় যে অ্যানাউন্স সিস্টেম আছে তাতেই ওই গান বাজবে। এই পরিকল্পনার মূল উদ্দেশ্য যাত্রীদের মনোরঞ্জন এবং দীর্ঘ ট্রেন যাত্রার ধকল কমানো। রেলের এই সিদ্ধান্তে খুশি নিত্যযাত্রীরা। তারা জানিয়েছেন, করোনা আবহে রেলের এই ধরনের প্রয়াস কান ও মনের পক্ষে স্বাস্থ্যকর। অবসাদ কাটাতে সাহায্য করবে। ২০১১ সালে রাজ্যে সরকার পরিবর্তন হওয়ার পর রাস্তার মোড়া ও ট্র্য়াফিক সিগনালে রবীন্দ্র সংগীত বাজানো চালু করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আরও পড়ুন: WB Assembly Election 2021: 'বিজেপিকে ভোট দেওয়ার জন্য সীমান্তবর্তী গ্রামে গিয়ে ভয় দেখাচ্ছে বিএসএফ', কমিশনে অভিযোগ তৃণমূলের

এদিকে রেলের এই সিদ্ধান্তকে ভোটের আগে কেন্দ্রীয় সরকারের চমক হিসেবেই দেখছে। মন্ত্রী অরূপ রায়ের অভিযোগ, বিজেপি সরকার মমতাদিকে নকল করছে। যা মানুষ ধরে ফেলবে। এতে মমতাদির নম্বর বাড়বে। সবটাই ভোটের জন্য বলে তিনি মন্তব্য করেন।