Oxford Union Debate Postponned: শেষ মুহূর্তে স্থগিত অক্সফোর্ড ইউনিয়নের বিতর্কসভা, ভাষণ দিতেন মমতা ব্যানার্জি
মমতা ব্যানার্জি (Photo Source: ANI Twitter)

কলকাতা, ২ ডিসেম্বর: অক্সফোর্ড ইউনিয়নের বিতর্কসভায় (Oxford Union Debate)  বাংলার আর্থ সামাজিক উন্নয়ন এবং রাজ্য সরকারের কয়েকটি প্রকল্প নিয়ে বক্তব্য রাখার কথা ছিল মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির (Mamata Banerjee)। দেশের প্রথম মহিলা মুখ্যমন্ত্রী তথা প্রশাসনিক প্রধান হিসেবে এই বিশেষ কৃতিত্ব অর্জন করেছেন মমতা। ২ ডিসেম্বর দুপুর আড়াইটা নাগাদ বক্তব্য রাখার সময় স্থির হয়, কিন্তু শেষ মুহূর্তে স্থগিত করা হয় অনুষ্ঠান। স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে টুইট করে অনুষ্ঠান বাতিলের কথা ঘোষণা করা হয়।

স্বরাষ্ট্রদফতরের তরফে টুইট করে জানানো হয়, "পশ্চিমবঙ্গের মাননীয়া মুখ্যমন্ত্রীর আজ অক্সফোর্ড ইউনিয়নের বিতর্কসভায় অংশগ্রহণের কথা ছিল। কিন্তু অনুষ্ঠান শুরুর কিছু মুহূর্ত আগে উদ্যোক্তারা দিনবদল করেছেন। অনুষ্ঠান স্থগিত করা হয়েছে। শেষ মুহূর্তে উদ্যোক্তরা একথা জানান।" পড়ুন: Kolkata: ছেলেক বাসি বিরিয়ানি খাওয়ানোর অভিযোগে বৌদিকে পিটিয়ে খুন ননদের

অক্সফোর্ড ইউনিয়ন উনবিংশ শতাব্দীর গোড়ার দিকে একটি বিতর্ক সমাজ হিসাবে প্রতিষ্ঠিত হয়। ১৮২৩ সালে প্রতিষ্ঠিত অক্সফোর্ড ইউনিয়নে দালাই লামা, স্টিফেন হকিং, অ্যালবার্ট আইনস্টাইন এবং মাদার টেরেসার মতো বিশিষ্ট ব্যক্তিবর্গ বক্তব্য রেখেছেন। চলতি বছরের জুলাইয়ে বিতর্কসভায় যোগ দিতে মমতাকে অক্সফোর্ড যাওয়ার আমন্ত্রণ জানায় অক্সফোর্ড ইউনিয়ন ডিবেটিং সোসাইটি। অক্সফোর্ড ইউনিয়ন শিক্ষার্থীদের অনলাইনে রেজিস্ট্রেশন করার জন্য এবং তাঁদের প্রশ্নগুলি ১ ডিসেম্বরের মধ্যে জমা দেওয়ার জন্য বলেছিল। ২০১০ সালে রেলমন্ত্রী থাকাকালীন কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের একটি অনুষ্ঠানে ভাষণ দেওয়ার জন্য আমন্ত্রণ পেয়েছিলেন তবে সেই আহ্বানে সাড়া দেননি তৎকালীন রেলমন্ত্রী মমতা ব্যানার্জি।