Mamata Banerjee On Detention Of Ramchandra Guha: ইতিহাসবিদ রামচন্দ্র গুহকে আটক করায় টুইটারে তোপ মমতা ব্যানার্জির
এনআরসি নিয়ে মমতা ব্যানার্জী (Photo Credits: File/PTI)

বেঙ্গালুরু, ১৯ ডিসেম্বর: বেঙ্গালুরুতে (Bengaluru) নাগরিকত্ব আইনের বিরোধিতায় বিক্ষোভ দেখাতে গিয়ে আটক হয়েছেন ইতিহাসবিদ রামচন্দ্র গুহ (Ramachandra Guha)। এই ঘটনার প্রতিবাদে সরব হয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (Mamata Banerjee)। টুইটারে এনিয়ে তিনি তোপ দেগেছেন। মমতা ব্যানার্জি লেখেন, "এই সরকার শিক্ষার্থীদের ভয় পায়। সিএএ (CAA) ও এনআরসি (NRC) নিয়ে সাংবাদমাধ্যমে কথা বলার জন্য ও গান্ধীজি-র পোস্টার ধরার জন্য এই সরকার ভারতের অন্যতম সফল ইতিহাসবিদকে ভয় পায়। রামচন্দ্র গুহকে আটকের নিন্দা জানাচ্ছি আমি। আটক হওয়া সকলের প্রতি আমরা আমাদের সম্পূর্ণ সংহতি জানাচ্ছি।"

আজ সকালে বেঙ্গালুরুর টাউন হলে বিক্ষোভে শামিল হয়েছিলেন রামচন্দ্র গুহ। কিন্তু বুধবার সন্ধে থেকে ওই এলাকায় ১৪৪ ধারা জারি করেছিল প্রশান। বড় জমায়েতের উপর জারি করা হয়েছিল নিষেধাজ্ঞা। এদিন আটক অবস্থাতেই রামচন্দ্র গুহ সাংবাদিকদের বলেন, “পুলিশের জন্য আমার দুঃখ হচ্ছে। পুলিশ আজ উপনিবেশিক কর্তাদের মতো আচরণ করছে। কেন বিজেপি শাসিত রাজ্যেই এটি ঘটবে অন্যত্র নয়? যা ঘটছে তা সম্পূর্ণ ভুল। এখানে শুধু সাধারণ জনগণ বিরোধিতা করছে। দিল্লির ভৌতিক শাসকরা আমাদের ভয় পাচ্ছে। একটা শান্তিপূর্ণ প্রতিবাদেরও অনুমতি দিচ্ছেন না আমাদের স্বরাষ্ট্রমন্ত্রী। সবার উঠে দাঁড়ানো উচিত।” আরও পড়ুন: Ramachandra Guha Detained: বেঙ্গালুরুতে সংশোধিত নাগরিকত্ব আইনের বিরোধিতায় বিক্ষোভ দেখাতে গিয়ে আটক ইতিহাসবিদ রামচন্দ্র গুহ

এদিকে বেঙ্গালুরু-সহ রাজ্যে বিভিন্ন অংশে প্রতিবাদ বিক্ষোভ সমাবেশ আটকাতে ১৪৪ ধারা জারি করা হয়েছে। শহরের বিভিন্ন প্রান্তে নিষেধাজ্ঞা জারি করার জন্য কংগ্রেসকে দায়ী করেছেন কর্নাটকের মুখ্যমন্ত্রী বিএস ইয়েদুরাপ্পা। তিনি বলেছেন, “CAA বিরোধী বিক্ষোভের পেছনে রয়েছে কংগ্রেস। মুসলিমদের দেখাশোনা করা আমাদের দায়িত্ব। সবাইকে শান্তি বজায় রাখার জন্য অনুরোধ করছি। কংগ্রেস যদি বিক্ষোভে অংশ নেওয়া বন্ধ না করে, তাহলে তার ফল ভোগ করতে হবে তাদের।” আটক হওয়ার পর রামচন্দ্র গুহ বলেন, “হাতে গান্ধীর পোস্টার নেওয়ার জন্য ও সংবাদমাধ্যমকে সংবিধানের বিষয়ে বলার জন্য আমাকে আটক করা হল।” বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করে টেনে পুলিশের গাড়িতে তোলা হয়। প্রায় ৩০ জনকে এ দিন পুলিশ আটক করেছে।