Lok Sabha Election Results 2019: যে পাঁচ বিধানসভা কেন্দ্রে BJP-র লিড পাওয়াটা বেশ চমকপ্রদ
মমতাকে জোর ধাক্কা দিলেন মুকুল। (File Photo)

রাজ্যে এবার লোকসভা নির্বাচনে চমকপ্রদ ফল বিজেপি (BJP)-র। নরেন্দ্র মোদী (Narendra Modi) ঝড়, বিজেপি-র সাংগঠনিক দক্ষতা আর বিরোধী ভোটব্যাঙ্ককে নিজেদের পক্ষে নিয়ে এসেছে পদ্মশিবির এবার বাঙলায় ১৮টি লোকসভা আসনে জিতল। বিজেপি-র ভোট একবারে এক ঝটকায় ৪০ শতাংশের ওপর উঠে গিয়েছে। রাজ্যের ১৮জন মন্ত্রীর কেন্দ্রে লিড নিয়ে বিজেপি বুঝিয়ে দিল ২০২১ বিধানসভা নির্বাচনটা তারা জমিয়ে দিচ্ছে। ১২৫টি বিধানসভা কেন্দ্রে বিজেপি লিড নিল। উত্তরবঙ্গ, জঙ্গলমহলের বিভিন্ন বিধানসভা কেন্দ্রে একচেটিয়া লিড নিল বিজেপি (BJP)। বর্ধমান, নদিয়াতেও বেশ কয়েকটি বিধানসবা কেন্দ্রে বিজেপির লিড আছে। দেখুন এই কেন্দ্রগুলির মধ্যে কোন কোন কেন্দ্রে বিজেপি-র লিড পাওয়া বেশ চমকে দেওয়ার মত--

৫) রাসবিহারী (Rashbehari)

একেবারে তৃণমূল গড়। তৃণমূলের বর্ষীয়ান নেতা শোভনদেব চট্টোপাধ্যায় এখান থেকে দীর্ঘদিনের বিধায়ক। কথায় বলে রাসবিহারীর মাটিতে জোড়া ফুলের চাষ হয়, এখানে অন্য কিছু সম্ভব নয়। তবে এবার সেটাই করে দেখাল বিজেপি। শোভনদেব চট্টোপাধ্যায়ের খাসতালুক রাসবিহারীতে লিড নিল বিজেপি। দক্ষিণ কলকাতা লোকসভা কেন্দ্রের অন্তর্গত এই বিধানসভায় লিড পাওয়ার পিছনে কাজ করল তৃণমূলের অন্তর্দ্বন্দ্বও। দক্ষিণ কলকাতা লোকসভা কেন্দ্রে একমাত্র এই কেন্দ্রেই লিড পেয়েছেন বিজেপি প্রার্থী চন্দ্র বসু। শেষ পর্যন্ত দক্ষিণ কলকাতা লোকসভা কেন্দ্র তৃণমূল প্রার্থী মালা রায় জেতেন ১ লক্ষ ৫৫ হাজার ভোটের ব্যবধানে।

৪) গড়বেতা (Garhbeta)

এক সময় এই আসন ছিল সিপিএমের দুর্গ। রাজ্যে এক সময়ের দাপুটে মন্ত্রী সুশান্ত ঘোষের এই এলাকায় বিরোধীরা দাঁত ফোটাতে পারত না। বিজেপি এই আসনে একটা সময় চার সংখ্যার ভোট পেতেও ঘাম ঝরাত। বাম জমানা শেষ হওয়ার পর সেই গড়বেতাতে এখন জোড়া ফুলের রাজ। ২০১৬ বিধানসভায় এই কেন্দ্র থেকে ৬০ শতাংশ ভোট পেয়ে বিধায়ক হয়েছিলেন তৃণমূলের আশীষ চক্রবর্তী। সেখানে বিজেপি এখানে গত বিধানসভা ভোটে পেয়েছিল মাত্র ২২ হাজারের মত ভোট। তৃণমূল-বিজেপি-র মাঝে ভোট ব্যবধান ছিল ৮০ হাজারেরও বেশি। সেই গড়াবেতাতেই লিড পেল বিজেপি। ঝাড়গ্রাম লোকসভা কেন্দ্র বিজেপি-প্রার্থী কুনার হেমব্রেমের চমকপ্রদ জয়ের পিছনে গড়বেতার লিড বড় ভূমিকা নিল। মনে করা হচ্ছে সিপিএমের ভোটব্যাঙ্কের প্রায় পুরোটা ও কেন্দ্রীয় বাহিনীর উপস্থিতিতে বিরোধীরা ভোটের দিন কাজ করতে পারায় এখানে লিড পেল বিজেপি।

৩) হাবরা (Habra)

রাজ্যের খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকের খাসতালুকে বিজেপি এবারে লোকসভা নির্বাচনে ২০ হাজারের বেশি ভোটের লিড পায়। ২০১১ বিধানসভা এই কেন্দ্রে বিজেপি মাত্র হাজার ছয়েক ভোট পেয়েছিল। বারাসত লোকসভা কেন্দ্রের এই বিধানসভা কেন্দ্র থেকে এবার বড় লিড পেল বিজেপি। এই লোকসভা কেন্দ্রে তৃণমূলের কাকলি ঘোষদস্তিদার জয় পেলেও, কী করে খোদ খাদ্যমন্ত্রীর কেন্দ্রে লিড পেল বিজেপি, তা নিয়ে শুরু হয়েছে চর্চা। বিজেপি এই কেন্দ্রে যে লিড পেতে চলেছে, তা বোঝা যায়নি।

২) বিধাননগর (Bidhannagar)

শ্রীভূমি-র সুজিত বসু এই কেন্দ্রে তৃণমূলের একচেটিয়া শাসন প্রতিষ্ঠা করেছেন। সুভাষ চক্রবর্তী-র মৃত্যুর পর বিধাননগরে এখন শুধুই সুজিত রাজ। কিন্তু সেই বিধাননগরেই এবার লিড পেল বিজেপি। সুজিতের কেন্দ্রে সাড়ে ১৮ হাজার ভোটে পিছিয়ে ছিলেন কাকলি। শুরু হয়েছে জল্পনা, ঘাসফুলের জমিতে পদ্মফোটার পিছনে কি মানুষের ক্ষোভ দায়ী!

১) সিঙ্গুর (Singur)

যে সিঙ্গুর মমতা ব্যানার্জিকে গোটা দেশে জনপ্রিয় বানিয়ে দিয়েছিল। যে সিঙ্গুর আন্দোলন মমতা ব্যানার্জিকে রাজ্যের সিংহাসনে বানিয়েছিল, সেইখানেই এবার লিড পেল বিজেপি। হুগলী লোকসভার অন্তর্গত এই আসনে জিতলেন বিজেপি-র লকেট চ্যাটার্জি। টলি সেলেব লকেট, মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির বড় সমালোচক। সেই লকেট কে জিতিয়ে সিঙ্গুর কী বার্তা দিল? সিঙ্গুর আন্দোলনের পর এই কেন্দ্রের জন্য মমতা কিছু করেননি তা নয়, কিন্তু দলের অন্দরের কলহ একেবারে তুঙ্গে উঠেছে। সেই সুযোগ কাজে লাগিয়ে সিঙ্গুরে তৃণমূলকে হারাল বিজেপি।