Jadavpur University Student Death Case: স্বপ্নদীপ মৃত্যু মামলায় ধৃত দীপশেখর ও  মনোতোষকে ২২ অগাস্ট পর্যন্ত জেল হেফাজতের নির্দেশ
আলিপুর আদালতে ধৃত দীপশেখর দত্ত ও মনোতোষ ঘোষ (Photo Credits: ANI)

স্বপ্নদীপের (Swapnodeep Kundu) মৃত্যু মামলায় আজ রবিবার গ্রেফতার হয়েছে আরও ২ যাদবপুর বিশ্ববিদ্যালয় পড়ুয়াকে। শুক্রবার রাতে স্বপ্নদীপের মৃত্যু তদন্তে নেমে যাদবপুর থানার পুলিশ প্রথম গ্রেফতার করেন বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র সৌরভ চৌধুরীকে। ধৃত সৌরভকে জেরা করে উঠে আসে আরও দুই পড়ুয়ার নাম। দীপশেখর দত্ত ও মনোতোষ ঘোষ। ধৃত দীপশেখর দত্ত (১৯) বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র। মনোতোষ (২০) সমাজবিজ্ঞানের দ্বিতীয় বর্ষের ছাত্র। দুজনকেই আজ আলিপুর আদালতে হাজির করেছে যাদবপুর থানার পুলিশ। সৌরভের পাশাপাশি দীপশেখর এবং মনোতোষকেও ২২ অগাস্ট পর্যন্ত পুলিশ হেফাজতে রাখার নির্দেশ দিয়েছে আলিপুর আদালতের বিচারক।

বুধবার গভীর রাতে বিশ্ববিদ্যালয়ের মেন হস্টেলের বারান্দা থেকে পড়ে মৃত্যু হয়েছে বাংলা বিভাগের প্রথম বর্ষের পড়ুয়া স্বপ্নদীপ কুণ্ডুর (Swapnodeep Kundu)। নগ্ন অবস্থায় উদ্ধার করে স্বপ্নদীপকে কেপিসি হাসপাতালে নিয়ে যাওয়া হলেও শেষরক্ষা হয়নি। তবে এই মৃত্যু যে স্বাভাবিক নয় তা জানিয়ে যাদবপুর থানায় মামলা রজু করেছেন মৃতের বাবা রাম প্রসাদ কুণ্ডু। ঘটনার দিন সন্ধে থেকেই কেমন অদ্ভুত আচরণ করছিল স্বপ্নদীপ। বার বার করে বলছিল সে 'সমকামী' নয়। আবাসিকদের থেকে জিজ্ঞসাবাদ করে এমন বহু রহস্যজনক তথ্যই পুলিশের হাতে এসেছে (Jadavpur University Student Death Case)। সেই সঙ্গে উঠে আসছে হস্টেলে 'র‍্যাগিং'এর প্রত্যক্ষ দিকটিও। হস্টেলের মধ্যে সিনিয়র দাদাদের কাছে জুনিয়রদের যে কীভাবে র‍্যাগ হতে হয় তা নিয়ে একে একে মুখ খুলতে শুরু করেছে অনেক প্রত্যক্ষদর্শী এবং ভুক্তভোগীরা। সমাজমাধ্যম জুড়ে চলছে লেখালেখি।

একই সঙ্গে উঠে আসছে বিশ্ববিদ্যালয়ের আরও এক 'অন্ধকার' দিক। কোর্স কিংবা ডিগ্রি সম্পন্ন হয়ে যাওয়ার পড়েও বছরের পর বছর ধরে ছাত্রদের হস্টেলে থেকে যাওয়া। অঙ্ক নিয়ে মাস্টার ডিগ্রি কোর্স গত বছরেই শেষ হয়েছিল পশ্চিম মেদিনীপুর নিবাসী ধৃত সৌরভের। কিন্তু তার পরেও তিনি থেকে গিয়েছিলেন বিশ্ব বিদ্যালয়ের হস্টেলে। স্বপ্নদীপের মৃত্যুর পর এই বিষয়টি নিয়ে নড়েচড়ে বসেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সমস্ত প্রাক্তনি ছাত্রদের হস্টেল খালি করার নির্দেশ জারি করা হয়েছে।