West Bengal Weather Update: দক্ষিণবঙ্গে সক্রিয় মৌসুমি অক্ষরেখা, রবিবার পর্যন্ত বৃষ্টিতে ভিজবে পশ্চিমবঙ্গ
কলকাতায় বৃষ্টি ফাইল ফোটো (Photo Credit: Facebook)

কলকাতা, ৯ সেপ্টেম্বর: ভাদ্রের অস্বস্তিকর দমচাপা গরম থেকে ফের সাময়িক মুক্তির খবর শোনালো আলিপুরের হাওয়া অফিস (West Bengal Weather Update)। গত দুদিন ধরে আকাশে মেঘ জমলেও স্বস্তির বৃষ্টিকে সেভাবে দেখতে পায়নি দক্ষিণবঙ্গের বাসিন্দারা। তবে আগামী ১ থেকে ২ ঘণ্টায় পূর্ব মেদিনীপুরের কিছু অংশে বিক্ষিপ্ত ভাবে ঝড়বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর। রবিবার পর্যন্ত উত্তর ও দক্ষিণ দুই বঙ্গেই বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর। দক্ষিণবঙ্গে আজও সম্ভাবনা রয়েছে। হাওয়া অফিস জানিয়েছে, দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টি হলেও উত্তরবঙ্গের বিভিন্ন জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গের উপরের পাঁচ জেলা দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়িতে ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়ে আলিপুর।

হাওয়া অফিসের পূর্বাভাস বলেছে, মৌসুমি অক্ষরেকা আবারও দক্ষিণবঙ্গের উপরেই অবস্থান করছে। এর ফলে কলকাতা-সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতেও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি চলবে রবিবার পর্যন্ত। আপাতত এই মৌসুমি অক্ষরেখা গঙ্গানগর, বারাণসী, পুরুলিয়া এবং খড়গপুরের উপর দিয়ে দক্ষিণ-পূর্ব দিকে অগ্রসর হয় উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর প্রভাবেই ভূখণ্ডে ঢুকবে প্রচুর জলীয় বাষ্প। তার জেরে সারা বাংলাতেই রবিবার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। প্রসঙ্গত, গত বছর সেপ্টেম্বরে ৫২% বেশি বৃষ্টি হয়েছিল দেশে। ৬৫% বেশি বৃষ্টি নিয়ে আগে ছিল শুধু ১৯১৭। জুন থেকে সোমবার পর্যন্ত অতিরিক্ত বৃষ্টির পরিমাণ ৮%। গত বছর সেপ্টেম্বর শেষে যা ছিল ১০%। যে পরিমাণকে 'অতিবৃষ্টি'র তালিকায় ফেলেন আবহবিজ্ঞানীরা। পর পর দু'বছর অতিবৃষ্টির ঘটনা খুবই বিরল দেশে। এ বার কী হবে, তা নির্ভর করবে নিম্নচাপের আনাগোনার উপরেই।

এই বৃষ্টির পূর্বাবাসের মাঝেও কলকাতায় আজ আকাশ থাকবে আংশিক মেঘলা। বাতাসে অত্যধিক আর্দ্রতা থাকার কারণে ভ্যাপসা-গুমোট গরমে নাজেহাল হবেন শহরবাসী। আজ সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.১ ডিগ্রি সেলসিয়াস। গতকাল সন্ধ্যায় শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.৯ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৬৬ থেকে ৯৭ শতাংশ। গত ২৪ ঘণ্টায় রাজ্যে বৃষ্টি হয়েছে ৬১.১ মিলিমিটার। আবহাওয়া দফতর জানিয়েছে আজ দক্ষিণবঙ্গের তাপমাত্রা ২৬ থেকে ৩৪ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকবে।