Sandeshkhali Case: সন্দেশখালিকাণ্ডে হাইকোর্টে ধাক্কা খেল রাজ্য! তদন্তে সিবিআইকে সাহায্য় করবে পুলিশ
ফাইল ফটো (Photo Credit: Wikimedia Commons)

কলকাতা, ১০ এপ্রিল: সন্দেশখালিকাণ্ডে (Sandeshkhali Case) সিবিআইকে তদন্তের নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। আর এই মামলায় সিবিআইকে সবরকমভাবে সাহায্য করবে রাজ্য পুলিশ। বুধবার এই মামলার শুনানিতে হাইকোর্টের পক্ষ থেকে নির্দেশ দেওয়া হয়, কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে একটি পোর্টাল তৈরি করতে হবে। যেখানে জমি দখল, ধর্ষণসহ বিভিন্ন অভিযোগ নেওয়া হবে এবং এর তদন্ত হবে। পাশাপাশি আগামী ১৫ দিনের মধ্যে স্পর্শকাতর এলাকাগুলিতে সিসিটিভি এবং আলো লাগিয়ে নজরদারি শুরু করতে হবে।

শুক্রবার বিচারপতি হিরন্ময় ভট্টাচার্য এবং টি এস শিবজ্ঞানমের ডিভিশন বেঞ্চ এই মামলার জন্য সিবিআইকে সিট গঠনের নির্দেশ দেয়। জনস্বার্থ ও স্বতঃপ্রণোদিত মামলা হওয়ার কারণেই এই নির্দেশ দেয় আদালত। আদালতের পর্যবেক্ষণ, সবকিছু দেখেশুনে এটা নিশ্চিত যে এই মামলার ক্ষেত্রে স্বাধীন তদন্তকারী সংস্থার প্রয়োজন রয়েছে। আর এতে সবরকমভাবে সহযোগিতা করবে রাজ্য পুলিশ।

সেই সঙ্গে আদালত এও জানায় যে, আগামী ১৫ দিনের মধ্যে সিবিআইকে এই মামলার রিপোর্ট পেশ করতে হবে। এরসঙ্গে আদালত এও নির্দেশ দিয়েছে যাঁরা এই মামলায় সাক্ষী রয়েছে এবং যাঁরা তদন্তে সিবিআইকে সাহায্য করবে তাঁদের সুরক্ষা সুনিশ্চিত করবে কেন্দ্রীয় সংস্থা।