Bangladesh Book Fair: কলেজ স্কোয়ারে শুরু হল ১০তম বাংলাদেশ বইমেলা
কলকাতায় চালু বাংলাদেশ বইমেলা (Photo Credits: ANI/ Twitter)

কলকাতা: দু বছর বন্ধ থাকার পর ফের কলকাতায় শুরু হল বাংলাদেশ বইমেলা (Bangladesh Book Fair)। শুক্রবার বিকেলে কলেজ স্কোয়ারে ১০তম বাংলাদেশ বইমেলার (10th edition of the Bangladesh Book Fair) উদ্বোধন করলেন (inaugurated) বাংলাদেশের শিক্ষামন্ত্রী দীপু মণি (Bangladesh Education Minister Dipu Moni)। এর পাশাপাশি এবার পশ্চিমবঙ্গের বইমেলাও যাতে বাংলাদেশে করা যায় তার চেষ্টাও তিনি করবেন বলে জানান।

এর আগে কলকাতায় বাংলাদেশ বইমেলা হত নন্দন সংলগ্ন গগনেন্দ্র প্রদর্শশালায়। বেশ কয়েক বছর সেখানে বইমেলা হওয়ার পর ২০২০ সালে করোনা মহামারির কারণে স্থগিত রাখা হয়েছিল দুই বাংলার মেলবন্ধনে শুরু হওয়া এই অনুষ্ঠান। কিন্তু, এবার বইমেলা হওয়ার বিষয়টি চূড়ান্ত হওয়ার পর কলেজ স্কোয়ারে ১০তম বাংলাদেশ বইমেলা করার বিষয়টি চূড়ান্ত হয়।

গতকালের উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশের শিক্ষামন্ত্রী দীপু মণির পাশাপাশি উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু, বাংলাদেশের উপ হাইকমিশনার আন্দালিব ইলিয়াস, কলকাতা পুরসভার মেয়র পারিষদ ও বিধায়ক দেবাশিষ কুমার-সহ বিশিষ্ট ব্যক্তিরা। শুক্রবার থেকে শুরু হওয়া এই বইমেলা আগামী ১১ ডিসেম্বর পর্যন্ত চলবে।

উদ্যোক্তাদের সূত্রে জানা গেছে, বাংলাদেশের ৭৫ জন প্রকাশকের বই পাওয়া যাবে বইমেলাতে থাকা ৬৮টি স্টলে। আর প্রতিদিন বেলা ১টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে।

গতকাল বইমেলায় বক্তব্য রাখতে গিয়ে বাংলাদেশেও যাতে পশ্চিমবঙ্গের প্রকাশকরা বইমেলা করার সুযোগ পান তার প্রস্তাব দেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। তাহলে দু দেশের সাংস্কৃতিক মেলবন্ধন আরও দৃঢ় হবে বলে উল্লেখ করে তিনি। এর প্রতিক্রিয়া দিতে গিয়ে দীপু মণি জানান, বাংলাদেশের বিভিন্ন বইয়ের দোকানে এপার বাংলার বিভিন্ন লেখক ও প্রকাশকের বই পাওয়া যায়। আর বাংলাদেশেও পশ্চিমবঙ্গ বইমেলা খুবই তাড়াতাড়ি চালু করার পরিকল্পনা নেওয়া হচ্ছে। ওখানকার প্রকাশকরা পশ্চিমবঙ্গের বইমেলা করার বিষয়ে সবরকম সাহায্য করবে বলেও আশ্বাস দেন তিনি।