Dilip Ghosh On World Environment Day: বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে সল্টলেকের রাস্তায় ঘুরে বৃক্ষরোপণ করলেন দিলীপ ঘোষ
বৃক্ষরোপণ করলেন দিলীপ ঘোষ (Screengrab from 24 Ghanta)

কলকাতা, ৫ জুন: আজ বিশ্ব পরিবেশ দিবসে (World Environment Day) বিভিন্ন জায়গায় গাছ লাগালেন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ (Dilip Ghosh)। শেষ তাঁকে দেখা গেছিল আম্ফানের জেরে রাস্তায় উপড়ে পড়া গাছ সরাতে উদ্ধারকর্মীদের সঙ্গে হাত লাগাতে। আর আজ আরেক চিত্র। ২৪ ঘণ্টার খবর অনুযায়ী, সল্টলেকের সুকান্তনগর, সল্টলেক BF-CF ব্লকে গাছ লাগান তিনি। এছাড়াও সেক্টর ফাইভ ও সল্টলেকের বিভিন্ন রাস্তাতেও ঘুরে বৃক্ষরোপণ করেন।

এদিনের কর্মসূচিতে তাঁর সঙ্গে উপস্থিত ছিলেন সায়ন্তন বসু ও অভিনেত্রী অঞ্জু ঘোষ-সহ বিজেপির নেতাকর্মীরা। এর আগে আম্ফান ঘূর্ণিঝড় বিধ্বস্ত বোটানিক্যাল গার্ডেন ঘুরে দেখেন দিলীপ ঘোষ। তিনি বলেন,"আমাদের জীবনের গুরুত্বপূর্ণ অংশই হচ্ছে জল, জঙ্গল আর গাছ। মানুষই একে ক্ষত বিক্ষত করে ক্ষতিগ্রস্ত করছে.....আমরা জঙ্গল শেষ করে ফেলেছি...প্রকৃতি ধ্বংস হয়ে যাচ্ছে।" রথযাত্রার দিন কম করে একটি করে গাছ রোপণ করার কথাও বলেন। তবে রাস্তা পরিস্কারের নামে সল্টলেকে গাছ কাটা নিয়ে বাম, ডানপন্থীদের অনেককেই ভ্রু কোঁচকাতে দেখা যায়। আরও পড়ুন, পৃথিবীর জীববৈচিত্রকে সংরক্ষণ করুন, বিশ্ব পরিবেশ দিবসে দেশবাসীকে আর্জি প্রধানমন্ত্রীর

লকডাউনে পরিবেশ দূষণের মাত্রা অনেকটাই কমেছে। পরিবেশ আর ধুলোর আচ্ছাদনে ঢাকছে না। পশু-পাখিদের প্রকৃতির সঙ্গে অনাবিল আনন্দ করতে দেখা যাচ্ছে। কিন্তু আমফানের তাণ্ডবে বড়সড় ক্ষতি হয়ে গিয়েছে পরিবেশে। শুধুমাত্র কলকাতা শহরেই বড়, মাঝারি, ছোট মিলিয়ে ১০০০০ বেশি গাছ নষ্ট হয়েছে। নষ্ট হয়েছে পাখির বাসায়। তাই পুনরায় প্রকৃতিকে তার জায়গায় ফিরিয়ে আনতে গেলে প্রচুর পরিমাণ গাছ রোপণ করতে হবে। তাই এবার শহরের রাস্তায় গাছ লাগাতেই মন দিয়েছেন দিলীপ ঘোষ।