Darjeeling Tea Get GI Tag: রসগোল্লার পর জিআই তকমা পেল দার্জিলিঙের সাদা ও সবুজ চা
চা বাগান (Photo Credits: pexels)

কলকাতা, ১৭ নভেম্বর: পশ্চিমবঙ্গবাসীর (West Bengal) জন্য আবার খুশির খবর। বাংলার রসগোল্লার পর এবার দার্জিলিঙের চা (Darjeeling Tea) জিআই (GI) তকমা পেল। জিআই তকমা পেল দার্জিলিঙের সবুজ চা (Green Tea) ও সাদা চা (White Tea)। দার্জিলিং টি অ্যাসোসিয়েশন শনিবার জানানো হয়েছে, গত অক্টোবর থেকে দার্জিলিংয়ের ওই দুই চা জিওগ্রাফিক্যাল ইন্ডিকেশনস অফ গুডস (রেজিস্ট্রেশন অ্যান্ড প্রোটেকশন) অ্যাক্ট ১৯৯৯-এ অধীনে নথিবদ্ধ হয়েছিল। ২০১৭ সালের ডিসেম্বর মাসে টি বোর্ডের তরফে একটি আবেদন জমা দেওয়া হয়েছিল।

প্রতি বছর প্রায় ৮.৫ মিলিয়ন কেজি চা দার্জিলিংয়ে উৎপাদিত হয়। সবুজ চা ১ মিলিয়ন কেজি ও সাদা চা এক লক্ষ কেজি উৎপাদিত হয়। এখানকার চায়ের বিশেষত্বের অন্যতম কারণটি হল এর সুগন্ধ। দার্জিলিঙে রয়েছে চা উৎপাদনের জন্য অনুকূল পরিবেশ । তাছাড়া, চা উৎপাদন এর উপর বিশেষ পরিচর্যা এখানকার চা এর সুস্বাদু হবার অন্যতম কারণ । প্রজন্ম পর প্রজন্ম চা চাষ এর সাথে যুক্ত মানুষের পরিশ্রমের ফল এই সুস্বাদু দার্জিলিং চা। আরও পড়ুন, পানীয় জলের স্বচ্ছতা পরীক্ষায় ব্যর্থ কলকাতা, ভয়ঙ্কর পরিস্থিতি দিল্লির; একমাত্র বিশুদ্ধ মুম্বইয়ের ট্যাপ ওয়াটার

তাই দেশ তথা বিদেশেও দার্জিলিং চায়ের চাহিদা খুব বেশি। জিআই তকমার পর আশা করা যায় এটি ব্র্যান্ডিং পাবে এবং বিশ্বের দরবারে চাহিদা বাড়বে। সকাল সকাল 'এক কাপ চায়ে' দার্জিলিঙের চা খাওয়ার অভ্যেস অনেকেরই। আর তা পৌঁছে দিতে সক্ষম হবে চা বাগানের হাল ফিরে আসলে।