Cyclone Amphan: আম্ফান ঘূর্ণিঝড়ের প্রভাবে মুষলধারে বৃষ্টি, পাথরপ্রতিমায় নদীবাঁধে ধস
আম্ফান ঘূর্ণিঝড়ের প্রভাব (Photo: ANI)

পাথরপ্রতিমা, ২০ মে: এই মুহূর্তে পূর্ব মেদিনীপুরের দিঘা থেকে ১২৫ কিলোমিটার দূরে অবস্থান করছে আম্ফান ঘূর্ণিঝড় (Cyclone Amphan)। কলকাতা থেকে ২৬০ কিলোমিটার দূরে রয়েছে এই অতি শক্তিশালী ঘূর্ণিঝড়। প্রবল শক্তি সঞ্চয় করে ধেয়ে আসার পর আজ বিকেলে সর্বোচ্চ ১৮৫ কিলোমিটার বেগে দিঘা ও বাংলাদেশের হাতিয়া দ্বীপের মাঝে আছড়ে পড়ার সম্ভাবনা। সুন্দরবনের (Sundarban) উপর দিয়ে বয়ে যাওয়ার কথা আম্ফানের। ফলে আয়লার পর ফের একবার সুন্দরবনে ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা। ইতিমধ্যেই প্রবল বৃষ্টির কারণে পাথরপ্রতিমায় (Pathar Pratima) জি-প্লটের কাছে জগদ্দল নদীর বাঁধে বেশ কিছুটা এলাকাজুড়ে ধস নেমেছে। আতঙ্ক ছড়িয়ে এলাকায়। নদীবাঁধ আরও ক্ষতিগ্রস্ত হতে পারে বলে আশঙ্কা স্থানীয়দের।

দক্ষিণ ২৪ পরগনার বকখালি, ফ্রেজারগঞ্জ এলাকায় রাস্তায় জল। বাজার সংলগ্ন এলাকায় প্রশাসনের পক্ষ থেকে স্থানীয় দোকানদার ও ব্যবসায়ীদের দোকান বন্ধ করে দেওয়া হল। চলছে মাইকিং। ফ্রেজারগঞ্জ এলাকায় এই মুহূর্তে ঝড়ের গতিবেগ ৭০ থেকে ৮০ কিমি প্রতি ঘণ্টায়। আরও পড়ুন: Cyclone Amfan Update In West Bengal: শক্তি বাড়িয়ে ক্রমশ এগিয়ে আসছে আম্ফান ঘূর্ণিঝড়, সকাল থেকে ঝড়বৃষ্টির কবলে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ

দিঘাতেও সমুদ্রে জলোচ্ছ্বাস। গার্ডওয়াল টপকে রাস্তায় চলে আসছে জল। রাত থেকেই শুরু হয়েছে মুষলধারে বৃষ্টি। সঙ্গে প্রবল ঝোড়ো হাওয়া। সামুদ্রিক জলোচ্ছ্বাসের ফলে দুই ২৪ পরগনার উপকূলে ঢেউয়ের উচ্চতা হতে পারে সর্বোচ্চ ১৫ ফুটের বেশি। পূর্ব মেদিনীপুর উপকূলে ঢেউয়ের সর্বোচ্চ উচ্চতা হতে পারে ১২ ফুট। পরিস্থিতি মোকাবিলায় তৎপর প্রশাসন। মোতায়েন রয়েছে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী।